মালিয়া-মেহুলদের তালিকায় এবার বিনয় মিশ্র! পলাতক আর্থিক অপরাধী ঘোষণার দাবি ইডির

বিজয় মালিয়া, মেহুল চোকসি , নীরব মোদির সঙ্গে এবার একই তালিকায় উঠতে পারে কয়লা কাণ্ডে অভিযুক্ত বিনয় মিশ্রের(Binay Misra) নাম। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডাইরেক্টরেটের(ED) দিল্লি দফতর ২০১৮-র FEO অ্যাক্ট অনুযায়ী পাতিয়ালা হাইকোর্টে(Patiala Highcourt) আবেদন জানাল বিনয়কে পলাতক আর্থিক অপরাধী ঘোষণার।

ইডির তরফে জানা গিয়েছে, দিল্লির পাতিয়ালা হাইকোর্টে এই ধারা অনুযায়ী অপরাধী ঘোষণার জন্য আবেদন জানানো হয়েছে। আদালত আবেদন মঞ্জুর করলেই বিনয় মিশ্রের নামে-বেনামে সব সম্পত্তি বাজেয়াপ্ত করতে পারবে। সেক্ষেত্রে বাজেয়াপ্ত করা হবে দেশে-বিদেশে থাকা সব সম্পত্তি। পাশাপাশি অভিযুক্তের নামে কোনও সংস্থা থাকলে সেটাও বাজেয়াপ্ত হবে। অবশ্য ইতিমধ্যেই রাসবিহারীতে বিনয় মিশ্রের ৪ কোটি টাকা দামের একটি বাড়ি ইতিমধ্যেই বাজেয়াপ্ত করেছে ইডি। ইডির আধিকারিকদের অনুমান, দেশের বাইরে বিদেশেও বেশ কিছু সম্পত্তি রয়েছে বিনয়ের। বর্তমানে বিপুল টাকা খরচ করে দ্বীপরাষ্ট্র ভানুয়াটুরের নাগরিকত্ব নিয়েছে কয়লা কাণ্ডে অভিযুক্ত বিনয় মিশ্র।

প্রসঙ্গত, দেশ ছেড়ে পালিয়েছে কয়লা ও গরু পাচারকাণ্ডে মূল অভিযুক্ত বিনয় মিশ্র। এর আগেই বিনয় মিশ্রের খোঁজ দিতে পারলে ১ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছে সিবিআই। কয়লা ও গরু পাচারকাণ্ডে একযোগে তদন্তে নেমেছে সিবিআই ও ইডি। প্রশান্ত মহাসাগরের দ্বীপরাষ্ট্র ভানুয়াতুতে এখন বিনয় রয়েছে বলে খবর। তার বিরুদ্ধে ইতিমধ্যে রেড কর্নার নোটিস জারি করা হয়েছে। এবার নয়া আইনি পদক্ষেপে বিজয় মালিয়া, মেহুল চোকসি, নীরব মোদির তালিকায় পড়তে চলেছে বিনয় মিশ্র।


Previous articleAIIMS-এ নিয়োগ দুর্নীতির তদন্ত: বিজেপি বিধায়কের পুত্রবধূকে দেড়ঘণ্টা জিজ্ঞাসাবাদ CID-র
Next articleএকুশে সমাবেশের আগে ধর্মতলায় তৃণমূলের খুঁটি পুজো