ক্যানসার প্রতিরোধে ভ্যাকসিন আনছে সেরাম ইনস্টিটিউট 

হিউম‌্যান প‌্যাপিলোমা ভাইরাস (HPV) মোকাবিলায় টিকা আনতে চলেছে সেরাম ইনস্টিটিউট। এ বিষয়ে তাঁদের ডিসিজিআই এর তরফ থেকে সবুজ সংকেত মিলেছে বলেও সিইও( chief executive officer) আদর পুনাওয়ালা জানিয়েছেন। সারভাইকাল ক্যানসারের বিরুদ্ধে লড়াই করতে এই ভ্যাকসিন কার্যকরী হবে বলে জানা যাচ্ছে।

চিকিৎসা বিজ্ঞানে নয়া সাফল্য। এবার ক্যানসার (Cancer) প্রতিরোধে ভ্যাকসিন আনছে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (Serum Institute of India)। জুনের দ্বিতীয় সপ্তাহে বিশেষজ্ঞ কমিটির অনুমোদন এবং সেন্ট্রাল ড্রাগস স্ট‌্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের (Central Drugs Standards Control Organization) সুপারিশ মতো সেরামের এই টিকাকে অনুমোদন দেওয়া হয়েছে। এর দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের ট্রায়ালও সম্পূর্ণ করা হয়েছে বলে সেরামের তরফে জানানো হয়েছে।

করোনার(Corona) বিরুদ্ধে লড়াইয়ে দেশের মাটিতে ভ্যাকসিন উৎপাদন করার কৃতিত্ব লাভ করেছে আদার পুনামালার (Adar Poonawalla) সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। এবার তাঁদের পরবর্তী পদক্ষেপ। হিউম‌্যান প‌্যাপিলোমা ভাইরাস (HPV) মোকাবিলায় টিকা আনতে চলেছে সেরাম ইনস্টিটিউট। এ বিষয়ে তাঁদের ডিসিজিআই এর তরফ থেকে সবুজ সংকেত মিলেছে বলেও সিইও( chief executive officer) আদর পুনাওয়ালা জানিয়েছেন। সারভাইকাল ক্যানসারের বিরুদ্ধে লড়াই করতে এই ভ্যাকসিন কার্যকরী হবে বলে জানা যাচ্ছে। আসলে এই রোগের সঙ্গে সরাসরি হিউম‌্যান প‌্যাপিলোমা ভাইরাস (HPV) এর যোগসূত্র পাওয়া গেছে। পুনাওয়ালা বলেছেন, “এই প্রথম ভারতে এইচপিভি-র টিকা আসতে চলেছে। এই বছরের শেষের দিকেই এটি বাজারে এসে যাবে বলে আমরা আশা করছি।” বিশেষজ্ঞরা বলছেন এই টিকা প্রয়োগ করতে হবে শারীরিক সম্পর্কে লিপ্ত হওয়ার আগেই অর্থাৎ কৈশোর কালে। এর তিনটি ডোজ নিতে হবে। এতদিন পর্যন্ত দেশের বাজারে প্রাপ্ত ক‌্যানসারের দুটি টিকা সার্ভারিক্স এবং গার্ডাসিল, এইচপিভি-র দু’টি স্ট্রেনের সঙ্গে মোকাবিলায় উপযোগী। কিন্তু তা বিদেশ থেকে আমদানি করতে হত। ফলে সেই সমস্যা থেকেও সমাধান মিলছে , পাশাপাশি সেরাম ইনস্টিটিউট যে ভ‌্যাকসিনটি আনতে চলেছে তা HPV এর চারটি স্ট্রেনের মোকাবিলায় উপযুক্ত। নিঃসন্দেহে এটা অত্যন্ত খুশির খবর বলছেন চিকিৎসকরা।


Previous articleATK Mohunbagan: বড় খবর, কলকাতায় এএফসি কাপের সেমিফাইনাল খেলবে মোহনবাগান
Next articleইস্তফা দেননি এখনও, মালদ্বীপ-সিঙ্গাপুর হয়ে এবার কি সৌদি আরব গোতাবায়া?