এবার ডিজিটাল মিডিয়াতেও মোদির হস্তক্ষেপ, আইন না মানলে জরিমানা 

আবার স্বৈরাচারী শাসন চালু করার পথে কেন্দ্রের মোদি সরকার। অসংসদীয় শব্দের তালিকার পর এবার সংসদ চত্বরে ধর্না-বিক্ষোভ করা যাবে না বলে নির্দেশিকা দিয়েছে লোকসভার সেক্রেটারি জেনারেল (Secretary General)। এরপর গণতন্ত্রের কন্ঠরোধ (Voice of democracy) করার নয়া চাল।

ফের গণতন্ত্রের কন্ঠরোধ করার চেষ্টা করছে বিজেপি (BJP) সরকার। সংসদে (Parliament) সাংসদদের শব্দ প্রয়োগের ক্ষেত্রে জন্য সেন্সর চালু করার পর এবার সংবাদমাধ্যমের (News Media)স্বাধীনতাকেও কুক্ষিগত করতে চাইছে নমো সরকার। শীঘ্রই এই নিয়ে নয়া দিল আনতে চলেছে কেন্দ্র (Central Government), না মানলে থাকছে জরিমানা।

আবার স্বৈরাচারী শাসন চালু করার পথে কেন্দ্রের মোদি সরকার। অসংসদীয় শব্দের তালিকার পর এবার সংসদ চত্বরে ধর্না-বিক্ষোভ করা যাবে না বলে নির্দেশিকা দিয়েছে লোকসভার সেক্রেটারি জেনারেল (Secretary General)। এরপর গণতন্ত্রের কন্ঠরোধ (Voice of democracy) করার নয়া চাল, ডিজিটাল সংবাদমাধ্যমকেও নিয়ন্ত্রণের পথে মোদি সরকার (Modi Government)। ১৮ জুলাই থেকে শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন। সেই অধিবেশনেই নয়া আইন প্রণয়ন করতে চলেছে বিজেপি সরকার। আগামী ১২ অগস্ট পর্যন্ত চলবে সংসদের বাদল অধিবেশন। সেখানেই আইন সংশোধনী বিল আনা হবে বলে সূত্রের খবর। নতুন আইনে জরিমানার বিষয়টিকেও গুরুত্ব দিয়ে রাখা হয়েছে । জানা যাচ্ছে আইন প্রণয়নের ৯০ দিনের মধ্যে নথিভুক্তকরণের আবেদন করতে হবে । এর জন্য প্রেস রেজিস্ট্রার জেনারেলের কাছে আবেদন করতে হবে ডিজিটাল সংবাদমাধ্যমগুলিকে।

উল্লেখ্য, এখনও পর্যন্ত, ডিজিটাল মিডিয়া (Digital Media) কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক (I & B) দ্বারা নিয়ন্ত্রিত নয়, তবে গত বছর চালু করা নতুন আইটি নিয়ম অনুসারে স্বেচ্ছায় মন্ত্রকে নিজেদের রেজিস্টার করাতে পারে ডিজিটাল মিডিয়া। তবে বিল পাশ হয়ে গেলে, প্রেস রেজিস্ট্রার জেনারেলের কাছে আবেদন করে নিবন্ধন করাতে হবে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অধীনে। এর আগে বৃহস্পতিবার সংসদের সেক্রেটারি জেনারেলের তরফে জারি করা বুলেটিনে বলা হয়েছে, সংসদ চত্বরে কোনও প্রকার বিক্ষোভ, ধর্না, অনশন অথবা কোনও ধর্মীয় আচার পালন করা যাবে না। আর এই নির্দেশ আসা মাত্রই মোদি সরকারকে আক্রমণে নেমেছে বিরোধীরা। তার মধ্যেই এবার ডিজিটাল মিডিয়াকে নিয়ন্ত্রণ রাখতে বিজেপি সরকার। যদি এই বিল পাস হয়ে যায় তাহলে, এই প্রথম ভারতে মিডিয়া নিয়ন্ত্রণের সংশোধিত আইনে অন্তর্ভুক্ত হবে ডিজিটাল সংবাদমাধ্যম।


Previous articleSealdah Metro: নয়া রুটে মেট্রোর চাকা গড়াতেই লাভের মুখ দেখল রেল 
Next articleরাষ্ট্রপতি নির্বাচনে ক্রস ভোটিং নয়, আজ সিপিএমের পলিটব্যুরো বৈঠক