ফুঁসছে গোদাবরী, বন্যা কবলিত অন্ধ্র-ওড়িশার বিস্তীর্ণ এলাকা

প্রবল বৃষ্টিতে গোদাবরী নদীর জলস্তর বাড়ার ফলে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশার বিস্তীর্ণ অঞ্চলে। এদিকে অন্ধ্রপ্রদেশের স্যর আর্থার কটন ব্যারেজ থেকে ২৫ লক্ষ কিউসেক জল ছাড়ার ফলে পরিস্থিতি আরও উদ্বেগজনক।

আরও পড়ুন:NDA-র উপরাষ্ট্রপতি প্রার্থী পদে চমক, জগদীপ ধনকড়ের নাম ঘোষণা নাড্ডার

অন্ধ্রপ্রদেশের ছ’টি জেলার ৬২৮টি গ্রাম বন্যার কবলে। এর মধ্যে ৪৪টি মণ্ডলের অধীন কয়েকটি গ্রামে সব চেয়ে খারাপ পরিস্থিতি। তবে মহারাষ্ট্র এবং যদিও তেলঙ্গানায় বৃষ্টি তুলনামূলক কমে যাওয়ায় আগামী কয়েক দিনে গোদাবরীর জলস্তর কিছুটা কমবে বলে আশা করা হচ্ছে।


তেলঙ্গানার বন্যাপীড়িত গ্রামগুলি থেকে ইতিমধ্যেই ৬৯ হাজার ৭৪৬ জনকে সরানো হয়েছে। ১৫৬টি ত্রাণ শিবিরে তাঁদের থাকার বন্দোবস্ত করা হয়েছে বলে জানিয়েছে রাজ্য বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ। দুর্গতদের উদ্ধার ও ত্রাণশিবিরে পুনর্বাসনের জন্য রাজামহেন্দ্রবরমে ভারতীয় নৌসেনার তরফে দু’টি হেলিকপ্টার রাখা হয়েছে। দুর্গতদের উদ্ধারের জন্য জাতীয় এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর ১০টি দলকে প্রস্তুত রাখা হয়েছে।

মুখ্যমন্ত্রী ওয়াই এস জগন্মোহন রেড্ডি জানিয়েছেন, বন্যাপীড়িত অঞ্চলের জেলাশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে, অন্তত আগামী ২৪ ঘণ্টা যাতে ‘হাই অ্যালার্ট’ জারি করা হয়। এছাড়াও বন্যা দুর্গতদের জন্য ২৫ কিলোগ্রাম চাল, এক কিলোগ্রাম তুর ডাল, আলু, পেঁয়াজ এবং ভোজ্য তেলের বন্দোবস্তের জন্যও জেলাশাসকদের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।


 


 

Previous articleToday market price : ‌‌আজকের বাজার দর
Next articleপ্রতীক্ষার অবসান! আজই প্রকাশিত হবে ICSE-র দশমের ফল, রেজাল্ট দেখবেন কীভাবে?