সুপ্রিম স্বস্তি: সব মামলায় জামিন জুবেরের, মিলবে মুক্তি

অবশেষে জামিন পেলেন অল্ট নিউজের (ALT News) প্রতিষ্ঠাতা মহম্মদ জুবের। বুধবার সুপ্রিম কোর্ট (Suprime Court) সবকটি মামলা থেকেই তাঁর জামিন মঞ্জুর করেছে। ফলে এবার জেল থেকে মুক্তি পাবেন জুবের। সোশ্যাল মিডিয়ায় (Social Media) একটি পোস্টে উত্তর প্রদেশের ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগ ছিল তাঁর বিরুদ্ধে। তার ভিত্তিতেই তাঁকে গ্রেফতার (Arrest) করে উত্তরপ্রদেশ পুলিশ।

এদিন বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় জানান, মহম্মদ জুবেরকে আর হেফাজতে রাখার কোনও যৌক্তিকতা নেই। আজ তাঁকে অবিলম্বে মুক্তি দিতে হবে। এদিন জুবেরের বিরুদ্ধে তদন্ত করার জন্য তৈরি করা উত্তরপ্রদেশ পুলিশের স্পেশাল ইনভেস্টিগেটিং টিম (SIT) ভেঙে দেয় সুপ্রিম কোর্ট। জুবেরের বিরুদ্ধে দায়ের হওয়া সব মামলাকে এক জায়গায় করে তার তদন্তভার উত্তরপ্রদেশ পুলিশের থেকে সরিয়ে, দিল্লি পুলিশের স্পেশাল সেলকে হস্তান্তর করার নির্দেশ দেয় শীর্ষ আদালত। এর পাশাপাশি জুবেরের সমস্ত মামলা দিল্লিতে স্থানান্তর করার নির্দেশও দিয়েছেন বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়।

আদালতে আইনজীবী বৃন্দা গ্রোভার আগেই জুবের-এর অন্তর্বর্তীকালীন জামিনের আবেদন করেছিলেন। তাঁর বক্তব্য ছিল, হাথরসের এক আদালত পুলিশের একটি আবেদনের রায় এখনও দেয়নি, সেই প্রেক্ষিতে জামিন দেওয়া হোক। সুপ্রিম কোর্ট সেই আবেদন মঞ্জুর করে। তারপরেই ১৫ জুলাই ফের পুলিশ হেফাজতের আবদনে সায় দেয় হাথরসের আদালত। সেই কারণেই ফের জেল বন্দি হতে হয় জুবেরকে। তিহার জেলেই বন্দি ছিলেন তিনি। তবে, সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছিল, বুধবার পর্যন্ত মহম্মদ জুবেরের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নিতে পারবে না উত্তরপ্রদেশ পুলিস৷ বুধবার এই মামলার পরবর্তী শুনানিতেই স্বস্তি পেলেন সাংবাদিক জুবের।

আরও পড়ুন- Gujarat: মোদির রাজ্যে পুলিশকর্মীকে পিষে দিল ট্রাক, আইনশৃঙ্খলা নিয়ে উঠছে প্রশ্ন

 

Previous articleGujarat: মোদির রাজ্যে পুলিশকর্মীকে পিষে দিল ট্রাক, আইনশৃঙ্খলা নিয়ে উঠছে প্রশ্ন