‘দ্রৌপদী’ ইস্যুতে সরগরম সংসদ, প্রকাশ্যে সোনিয়া-স্মৃতি সংঘাত

অধীর চৌধুরীর (Adhir Ranjan Choudhury) মন্তব্যের আঁচ লাগলো দলের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধীর (Sonia Gandhi) গায়েও। বৃহস্পতিবার একদিকে যেমন ‘দ্রৌপদী’ (Droupodi Murmu) ইস্যুতে সরগরম সংসদ ভবন, ঠিক তেমনই প্রকাশ্যে এলো সোনিয়া-স্মৃতি তরজাও। এদিন কোনও রাখঢাক না রেখেই সংসদ ভবনে প্রকাশ্যে সোনিয়া স্মৃতিকে (Smriti Irani) বলেন, “আমার সঙ্গে কথা বলবেন না”। পরে সোনিয়া গান্ধী কংগ্রেস সাংসদদের নিয়ে স্পিকারের সঙ্গে দেখা করে স্মৃতির বিরুদ্ধে অভিযোগও জানিয়েছেন বলে খবর।

বিগত কয়েকদিন সোনিয়া গান্ধীকে ইডির (Enforcement Directorate) লাগাতার জেরার প্রতিবাদে সংসদ চত্বরে (Parliament) বৃহস্পতিবার ধর্নায় বসেন কংগ্রেস সাংসদরা। পাশাপাশি কোনও কারণ ছাড়াই বিরোধী সাংসদদের সাসপেন্ড (Suspend) করার প্রতিবাদে বুধবার থেকেই সংসদে বিক্ষোভ দেখাচ্ছেন কংগ্রেস, ডিএমকে সহ একাধিক বিরোধী দল। এর মধ্যেই বৃহস্পতিবার সকালে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে দ্রৌপদীর বিরুদ্ধে বেফাঁস মন্তব্য করেন অধীর। এই খবর প্রকাশ্যে আসতেই রাগে ফেটে পড়ে বিজেপি। সংসদে দাঁড়িয়েই রাষ্ট্রপতির অপমানের বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়েন কেন্দ্রীয় মহিলা ও শিশু কল্যাণ উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানি। তিনি বলেন, সোনিয়া গান্ধী কীভাবে দেশের সর্বোচ্চ আইনসভায় একজন মহিলাকে এভাবে অপমানিত হতে দিলেন? এরপরই স্মৃতির দাবি, অবিলম্বে এমন মন্তব্যের জন্য অধীর ও সোনিয়া, দু’জনকেই ক্ষমা চাইতে হবে। তবে এদিনের হই-হট্টগোলের জেরে কিছুক্ষণের মধ্যেই অধিবেশন স্থগিত ঘোষণা করেন স্পিকার।

এরপরই অধিবেশন কক্ষে থাকা বিজেপি সাংসদ রমা দেবীর (Rama Devi) কাছে যান সোনিয়া। তিনি রমা দেবীকে জানান, ঘটনার পর অধীর রঞ্জন চৌধুরী নিজে ক্ষমা চেয়েছেন। তাহলে এসবের মধ্যে তাঁকে টানার কারণ কি? তখনই স্মৃতি ইরানি সেখানে যান এবং সোনিয়া গান্ধীকে সাহায্য করার অনুরোধ জানান। স্মৃতি জানান, তিনিই সংসদে সোনিয়ার নাম নিয়েছিলেন। এরপরই স্মৃতির উপর ক্ষুব্ধ হয়ে সোনিয়া বলেন, আপনি আমার সঙ্গে দয়া করে কথা বলবেন না।

তবে সোনিয়ার এমন মন্তব্যের পর চুপ থাকেনি বিজেপি (BJP)। বিজেপি সাংসদ রমা দেবী ঘটনার পরিপ্রেক্ষিতে বলেন, এদিন সোনিয়াজি জানতে চান এই ঘটনায় তাঁর অন্যায় কি? তার উত্তরে বিজেপি সাংসদ জানান, আপনার সবথেকে বড় অন্যায় অধীর চৌধুরীর মতো একজন মানুষকে লোকসভার দলনেতা হিসাবে দায়িত্ব দেওয়া। অন্যদিকে বিষয়টা ঠিক কি নিয়ে হচ্ছে তা জানেনই না বলে মন্তব্য করেছেন এনসিপি নেত্রী সুপ্রিয়া সুলে (Supriya Sule)। তবে চুপ করে বসে নেই কংগ্রেসও (National Congress)। স্মৃতির আচরণে ক্ষোভ প্রকাশ করে কংগ্রেসের অফিসিয়াল পেজ থেকে টুইট করা হয়, স্মৃতি ইরানির সোনিয়ার প্রতি নির্লজ্জ আচরণ রাজনীতিতে এক কালো অধ্যায়। এদিন সোনিয়াজিকে অপমান করে স্মৃতি ইরানি যে কেবল এই কক্ষের মহিলাদেরই অসম্মান করলেন তা নয়, দেশের সমস্ত মহিলাকেই অপমান করলেন। স্মৃতি ইরানির লজ্জা হওয়া দরকার।


Previous articleNabadwip: প্রাপ্য সম্মানের দাবিতে কোর্টের দ্বারস্থ পুলওয়ামা কাণ্ডে আহত জওয়ান
Next articleIndia Team: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ জিতে বিশেষ বার্তা ধাওয়ানের, পোস্ট বিসিসিআইয়ের