গ্রিন ট্রাইব্যুনালের নির্দেশে এনবিএসটিসি  বাতিল করছে ১৮৯ বাস

ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল ( National Green Tribunal)-এর নির্দেশে এবার সমস্যায় উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম (NBSTC)। পরিবেশ সুরক্ষার্থে ট্রাইব্যুনাল কঠোর নির্দেশ দিয়েছে আগামী ৬ মাসের মধ্যে ১৫ বছরের বেশি পুরোনো গাড়ি বাতিল করতে হবে। আর তার জেরেই NBSTC- র ১৮৯টি বাস আর রাস্তায় নামাতে পারবে না কর্তৃপক্ষ।কলকাতা, হাওড়া সহ গোটা রাজ্যের ক্ষেত্রে এই নির্দেশ দিয়েছে গ্রিন ট্রাইব্যুনালের।

আরও পড়ুন- অগাস্টের প্রথম সপ্তাহেই ৫ দিনের দিল্লি সফর মমতার

NBSTC র চেয়ারম্যান পার্থপ্রতিম রায় বলেন, “১৮৯টি বাস ১৫ বছরের বেশি পুরোনো হয়ে গিয়েছে। তার একটি তালিকা করে সমস্ত তথ্য দিয়ে পরিবহণ দফতরে বৃহস্পতিবার পাঠানো হবে। নতুন কিছু বাসও চাওয়া হচ্ছে। সেগুলি পেলে সমস্যা অনেকটা মিটবে।” সবমিলিয়ে পরিবহণ দফতরের সিদ্ধান্তের দিকে তাকিয়ে রয়েছে কর্তৃপক্ষ। জানা গিয়েছে, গ্রিন ট্রাইবুনালের নির্দেশানুযায়ী বিএস-৪(BS 4) এর বদলে এবার কলকাতা ও হাওড়ায় চলবে বিএস-৬ (BS6) গাড়ি। সেই সঙ্গে শব্দ দূষণ ও অনিয়ন্ত্রিত মাইক বাজানো বন্ধের জন্য সাউন্ড লিমিটার লাগানোর সিদ্ধান্তও নিয়েছে ট্রাইব্যুনাল।

প্রথমবার নয়, এর আগেও পুরনো বাণিজ্যিক গাড়ি বন্ধের নির্দেশ দিয়েছিল গ্রিন ট্রাইব্যুনাল। কিন্তু সেই নির্দেশ কার্যকর হয়নি। নতুন ইলেকট্রিক বাস ইতিমধ্যেই রাস্তায় নামিয়েছে রাজ্য পরিবহণ দফতর।

 

 

Previous articleমর্মান্তিক! তেলেঙ্গানায় ক্রেনের তার ছিঁড়ে মৃত ৫ শ্রমিক
Next articleLovlina Borgohain: ফের বিতর্কে লভলিনা, বিরক্ত ভারতীয় দলের প্রধান