টেবিল টেনিসে পুরুষদের টিম ইভেন্টে সোনা জয় ভারতের

টেবিল টেনিসে পুরুষদের টিম ইভেন্টে পদক ধরে রাখল ভারত। চলতি কমনওয়েলথ গেমসে সিঙ্গাপুরকে ফাইনালে ৩-১ এ হারাল ভারতের পুরুষ দল। মহিলা দল যেখানে হতাশ করেছিল, সেখান থেকেই পদক জয় শুরু করল পুরুষ দল। ফলে পাঁচটা সোনা এল ভারতের ঝুলিতে। এটাই ছিল টেবিল টেনিসে ভারতের প্রথম পদক।

প্রথম গেমে পেন্ডুলামের মতো দুলছিল ম্যাচ। কিন্তু ভারত ১৩-১১ পয়েন্টে তা ছিনিয়ে নেয়। দ্বিতীয় গেমে ভারতের হরমীত দেশাই (Harmeet Desai) ও সত্যন গণশেখরন (Sathiyan Gnanasekaran) দ্বিতীয় গেমের শুরু থেকে দাপট দেখান। ইয়ং লিজ্যাক কোয়েক (Yong Izaac Quek) এবং ইউ এন কোইন প্যাংয়ের (Yew En Koen Pang) বিরুদ্ধে প্রথমে ২-০ তে এগিয়ে যায় ও শেষ করে ১১-৭ এ। তৃতীয় গেমে ১১-৫ এ সহজে শেষ করে।

আরও পড়ুন- চিনের নিষেধাজ্ঞাকে ‘থোড়াই কেয়ার’, তাইওয়ানের পাশে থাকার বার্তা ন্যান্সি পেলোসির

গত মাসে কমনওয়েলথ গেমসে গ্রুপস্তরের টাইয়ে সিঙ্গাপুরের মুখোমুখি হয়েছিল ভারত। কোইন প্যাং সেবার মুখোমুখি হয়েছিল শরথ কমলের। এবং ভারতের বিরুদ্ধে ভালো লড়াই করেছিলেন সিঙ্গাপুরের প্রতিযোগী। কিন্তু অভিজ্ঞতা দিয়ে ম্যাচ বের করে নেন শরথ কমল।ফাইনাল ম্যাচে তার উলটো ছবি দেখা যায়।

শরথ কমলকে কড়া লড়াইয়ের মুখোমুখি ফেলেন কোইন প্যাং। প্রথম গেমে ১১-৭ এ এগিয়ে যান শরথ কমল। এরপর দ্বিতীয় গেমে ১৪-১২ তে এগিয়ে থাকেন। এরপর দুর্দান্ত প্রত্যাবর্তন করেন প্রতিপক্ষ। তৃতীয় গেমে ১১-৩ এ জেতেন ও চতুর্থ গেমে জেতেন ১১-৯ তে। সিঙ্গল ম্য়াচে জিতে ১-১ এ সমতা ফেরায় সিঙ্গাপুর। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই সাফল্যের জন্য শুভেচ্ছা জানিয়েছেন। কমনওয়েলথ গেমসে পুরুষদের টিম ইভেন্টে এটা ছিল ভারতের তৃতীয় পদক। ২০১০ ও ২০১৮ সালে পদক জিতেছিল।

কমনওয়েলথ গেমস জুড়ে ভারতের পুরুষ দল দাপট দেখিয়েছে। কোয়ার্টার ফাইনালে তারা বার্বাডোজ, সিঙ্গাপুর ও উত্তর আয়ারল্যান্ডকে হারিয়েছে। কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের বিরুদ্ধেও জয়ের ধারা বজায় ছিল। সেমিফাইনালে নাইজেরিয়াকে হারিয়ে পরপর দুটো কমনওয়েলথে ফাইনালে প্রবেশের রেকর্ড গড়ে। আর রেকর্ড শেষে শেষ হাসি হাসল ভারত। মহিলা দল যেখানে কোয়ালিফাই করতে পারেনি সেখানে পুরুষ দল দাপট বজায় রেখে সোনা জিতল।

 

 

Previous articleAccident: তারাপীঠে পুজো দিতে যাওয়ার পথে মর্মান্তিক পথ দুর্ঘটনায় মৃত ১