শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, কলকাতা সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা জারি

বঙ্গোপসাগরে আরও শক্তি বাড়িয়েছে নিম্নচাপ। তারই জেরে আগামী দিন তিনেক শহর কলকাতা-সহ একাধিক জেলায় তুমুল বৃষ্টির পূর্বাভাস। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পাশাপাশি বইতে পারে ঝোড়ো হাওয়া। সপ্তাহের শুরুর দিনেই সকাল থেকেই বৃষ্টি শুরু হয়েছে কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকায়। দফায় দফায় বৃষ্টি হচ্ছে দক্ষিণবঙ্গের একাধিক এলাকায়।

আরও পড়ুন:গরুপাচার কাণ্ডে সোমবারই নিজাম প্যালেসে তলব অনুব্রতর

আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ বর্তমানে বঙ্গোপসাগর সংলগ্ন ওড়িশা উপকূলে অবস্থান করছে। এই নিম্নচাপের শক্তি ইতিমধ্যে বৃদ্ধি পেয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় এটি আরও শক্তি বাড়িয়ে উত্তর পশ্চিম দিকে অগ্রসর যার ফলে বৃষ্টির পরিমাণ বাড়বে।

সোমবার দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। মঙ্গলবার পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টি হতে পারে। বুধবার ও বৃহস্পতিবার কলকাতায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রামে।

নিম্নচাপের জেরে দুই ২৪ পরগনার পাশাপাশি পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টি হবে।  আগামিকাল নিম্নচাপটি ব্যাপকভাবে শক্তি বৃদ্ধি করবে। আগামিকাল অর্থাৎ ৯ অগাস্ট থেকে ১১ অগাস্ট পর্যন্ত এই দুর্যোগ চলবে।

সোমবার সকাল থেকেই পূর্ব মেদিনীপুর জেলার সমুদ্র সৈকত দিঘাতে প্রশাসনের তরফে মাইকিং চলছে। মৎস্যজীবিদের ১১ তারিখ পর্যন্ত সমুদ্র যেতে মানা করা হয়েছে। উপকূলে জেলাগুলোতে হাওয়ার গতিবেগ থাকবে ৫০ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা। দিঘা, মন্দারমনি, তাজপুর, বকখালির সমুদ্রে পর্যটকদের নামতে নিষেধ করা হয়েছে।

 

Previous articleগরুপাচার কাণ্ডে সোমবারই নিজাম প্যালেসে তলব অনুব্রতর
Next articleIndia Team: স্বপ্নভঙ্গ, কমনওয়েলথ গেমসে সোনা জয় হয়নি, তবুও দলের খেলায় গর্বিত হরমনপ্রীত কৌর