মহারাষ্ট্রের নয়া মন্ত্রিসভায় ঠাঁই নেই কোনও মহিলার, শিন্ডেদের তোপ ঠাকর শিবিরের

৪০ দিন পর মহারাষ্ট্রে মন্ত্রিসভায় শপথ নিল শিণ্ডে-ফড়নবিশ সরকারের ১৮ জন মন্ত্রী। এই তালিকায় বিজেপি(BJP) থেকে রয়েছে ৯ জন মন্ত্রী(Minister)। যদিও নয়া ১৮ মন্ত্রীর তালিকায় একজনও মহিলার নাম নেই। এই ঘটনাতেই বিজেপির নয়া মন্ত্রিসভা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছেন। বিরোধীদের তরফে রীতিমতত্ব দেখে বলা হয়েছে, এই সরকার ‘নারী বিরোধী’।

মহারাষ্ট্রের এনডিএ সরকারে একজন মহিলারও নাম না থাকায় শিন্ডে শিবিরের বিরুদ্ধে সরব হয়েছে উদ্ধব ঠাকরে শিবির। শিবসেনা সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী রীতিমতো তোপ দেগে টুইটারে লেখেন, “আমি বুঝতে পারছি না, বিজেপির মহিলা নেতাদের সঙ্গে যেভাবে দ্বিতীয় শ্রেণির নাগরিকদের মতো আচরণ করা হল, তাতে তাঁরা এখনও চুপ করে আছেন কীভাবে? শুধু মুখেই মহিলা সশক্তিকরণের বুলি? আর কাজে কিছুই নয়। মন্ত্রীজি (নাম না করে কটাক্ষ কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানিকে) কোথায় গেলেন এখন?” পরে আরও একটি টুইট করেন চতুর্বেদী। তাতেও একই বিষয় নিয়ে কটাক্ষ করেন নয়া মন্ত্রিসভাকে।

মঙ্গলবার সকালে রাজভবনে যে ১৮ জন মন্ত্রীকে রাজ‌্যপাল ভগৎ সিং কোশিয়ারি শপথবাক‌্য পাঠ করিয়েছেন, তাঁদের মধ্যে ১৭ জনই আগে কোনও না কোনও সরকারে মন্ত্রী ছিলেন। এঁদের মধ্যে সঞ্জয় রাঠোরকে ২০২১ সালে মন্ত্রিসভা থেকে সরিয়ে দেন উদ্ধব। একনাথ শিণ্ডের মন্ত্রিসভায় ফের মন্ত্রী হলেন তিনি। উল্লেখ‌্য, বুধবার থেকে শুরু হচ্ছে মহারাষ্ট্র বিধানসভার বাদল অধিবেশন। তার আগে মঙ্গলবার মুখ্যমন্ত্রী এবং উপমুখ্যমন্ত্রী-সহ মোট ২০ জনের মন্ত্রিসভা তৈরি করে ফেললেন একনাথ শিণ্ডে এবং দেবেন্দ্র ফড়নবিশরা।

Previous articleনিয়োগ দুর্নীতিতে ১০০ এজেন্ট লাগিয়ে ছিলেন পার্থ, ইডিকে চাঞ্চল্যকর তথ্য অর্পিতার
Next articleফের মানিক ভট্টাচার্যকে তলব ইডির