Kolkata Traffic: দুর্ঘটনা এড়াতে কলকাতায় থ্রিডি জেব্রা ক্রসিং

কলকাতায় দেখা যাবে থ্রি-ডি পেন্টিং জেব্রা ক্রসিং (3D Painting Zebra Crossing)। ইতিমধ্যেই পরামর্শের জন্য এই প্রস্তাবনা লালবাজারের কাছে পাঠানো হয়েছে বলেই কেএমসি (KMC) সূত্রে খবর।

যত দিন যাচ্ছে দুর্ঘটনা (Accident) ঘটার প্রবণতা ততই বাড়ছে। এই অবস্থার পরিবর্তনের জন্য কলকাতা পুরসভা (Kolkata Municipal C) এক নতুন ভাবনার কথা জানিয়েছে। সাধারণ জেব্রা ক্রসিং(Zebra Crossing) এর পরিবর্তে এবার মহানগরের বুকে থ্রিডি জেব্রা ক্রসিং (3D Zebra Crossing) তৈরির চিন্তাভাবনা করা হয়েছে। মনে করা হচ্ছে আইসল্যান্ডের একটি শহরের আদলে এবার কলকাতায় দেখা যাবে থ্রি-ডি পেন্টিং জেব্রা ক্রসিং (3D Painting Zebra Crossing)। ইতিমধ্যেই পরামর্শের জন্য এই প্রস্তাবনা লালবাজারের কাছে পাঠানো হয়েছে বলেই কেএমসি (KMC) সূত্রে খবর।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) দুর্ঘটনা এড়াতে সেফ ড্রাইভ সেভ লাইভ (Safe Drive Save Life) প্রকল্প বাস্তবায়িত করেছেন। তার সুফলও মিলেছে। শহর, শহরতলি সহ জেলায় জেলায় দুর্ঘটনার হার কমেছে। এবার নয়া উদ্যোগ থ্রি ডি জেব্রা ক্রসিং। অনেক সময় দেখা যায়, শহরের ছোট-বড়-মাঝারি রাস্তায় পথদুর্ঘটনা ঘটেই চলেছে। তবে এই থ্রিডি পেন্টিং ক্রসিং তৈরি হলে দুর্ঘটনার হাত থেকে রেহাই পাওয়া সম্ভব হবে বলে মনে করছেন সাধারণ মানুষ। আসলে থ্রিডি ক্রসিং হলে এর থেকে একটা ইলিউশন তৈরি হবে। ফলে গাড়িচালকরা স্বাভাবিক গতিতে বা জোরে গাড়ি চালালেও যখন তাঁরা এই থ্রি-ডি পেন্টিং জেব্রা ক্রসিংয়ের সামনে আসবেন, তখন তাঁদের মনে হবে জেব্রা ক্রসিং লাইন রাস্তা থেকে খানিকটা উঠে আছে। ফলে ধাক্কা লাগার একটা আশঙ্কা তৈরি হবে। তাই বাধ্য হয়েই বিপদ এড়াতে তাঁরা স্বাভাবিকভাবেই গাড়ির গতি কমিয়ে দেবেন। পথচারী থেকে গাড়িচালক, বাসচালক কিংবা বাইক আরোহী সবাই মনে করছেন, এই থ্রি-ডি পেন্টিং জেব্রা ক্রসিংয়ে ফলে তাঁরাও সাবধান হয়ে গাড়ি চালাবেন। ফলে কিছুটা হলেও দুর্ঘটনা এড়ানো যাবে। কলকাতা ট্রাফিক পুলিশের (Kolkata Traffic Police) সঙ্গে কথা বলে তারপর এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

Previous articleমহাশূন্যেও তেরঙ্গা! ছবি শেয়ার করলেন মহাকাশচারী
Next articleঅচিন্ত্য শিউলিকে সম্বর্ধনা জানাল ক্যালকাটা রোয়িং ক্লাব