বড় ঘোষণা রাজ্য সরকারের: স্বাস্থ্যসাথীতে মিলবে ক্যান্সার-সহ ৭০ ধরনের চিকিৎসা

স্বাধীনতার ৭৫বছর পূর্তিতে বড় ঘোষণা রাজ্য সরকারের। রাজ্য বাসীকে বড় সামাজিক উপহার দিলেন মুখ্যছমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। স্বাস্থ্যযসাথী কার্ডে (Card) এবার থেকে মারণ ক্যা ন্সার-সহ ৭০ ধরনের চিকিৎসার সুযোগ। স্বাস্থ্যযসাথী প্রকল্পের অধীনে অন্তত ২ হাজার রোগের চিকিৎসা হয়। আর কত ধরনের রোগের চিকিৎসা সম্ভব তা খতিয়ে দেখতে সম্প্রতি আলোচনায় বসে স্বাস্থ্যেসাথীর টাস্ক ফোর্স। সিদ্ধান্ত হয় ক্যা ন্সারের জন্যা তীব্র ব্যসথার উপশমের চিকিৎসা-সহ আরও ব্যদথা উপশমকারী চিকিৎসা এবার থেকে স্বাস্থ্যবসাথী কার্ডে করা যাবে।

পথ দেখাল পশ্চিমবঙ্গ সরকার। এখনও পর্যন্ত দেশের কোনও রাজ্যর প্রশাসন নাগরিকদের নিখরচায় ব্যরথা উপশমের চিকিৎসার ব্যেবস্থা করেনি। স্বাস্থ্যযসাথী প্রকল্পে চিকিৎসার রকমভেদে ৮ থেকে ৬৫ হাজার টাকা পর্যন্ত খরচ বহন করা হবে। রাজ্য সরকারের এই উদ্যোগে ক্যা ন্সারের ব্যতথা নিরাময়কে যুক্ত করায় উচ্ছ্বসিত অঙ্কোলজিস্ট-সহ অন্যান্য চিকিৎসকরা।

এখন থেকে যেসব চিকিৎসার সুযোগ মিলবে স্বাস্থ্য্সাথী প্রকল্পে –

রেডিওফ্রিকোয়েন্সি
• অ্যা বোলেশন
• রেডিওফ্রিকোয়েন্সি
• অ্যা বোলেশন ফর ফ্যামসেট জয়েন্টস
• ইউএসজি গাইডেড পেরিফেরাল নার্ভ ব্লক-সহ বিভিন্ন জরুরি চিকিৎসা পরিষেবা

এমনিতেই ক্যা ন্সারের চিকিৎসা অতযট ন্ত ব্যবয়বহুল। সঙ্গে ভয়াবহ যন্ত্রণা। সেই যন্ত্রণার উপশমে আরও অতিরিক্ত খরচ করতে হয়। এই সময় স্বাস্থ্যেসাথী কার্ড থাকলে উপকৃত হবেন রোগী-সহ তাঁর পরিবার।

আরও পড়ুন:প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানালেন রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী

 

Previous article‘খেলা হবে দিবস’ উপলক্ষে ট্যুইটে শুভেচ্ছাবার্তা মমতার
Next articleজম্মু ও কাশ্মীরে নদীতে পড়ে নিহত ৬ জওয়ান, আহত বহু