নীতীশের ক্যাবিনেটে আজই শপথগ্রহণ, কার হাতে স্বরাষ্ট্র দফতর?

সদ্য গেরুয়া শিবিরের সঙ্গ ত্যাগ করে আরজেডি ও কংগ্রেসের হাত ধরে বিহারের মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন নীতীশ কুমার। আজ, মঙ্গলবার বিহারের মহাগঠবন্ধন সরকারের মন্ত্রিসভার সম্প্রসারণ। নীতীশের ক্যাবিনেটে শরিক দলগুলির থেকে মোট ৩০ জন নতুন মন্ত্রী হচ্ছেন বলে খবর। জনতা দল (ইউনাইটেড)-এর আগের মন্ত্রীদের এক দু’জন বাদে সবাই এবারের মন্ত্রিসভায় থাকছেন। সবচেয়ে বেশি মন্ত্রীপদ পাচ্ছে লালুপ্রসাদ যাদবের আরজেডি। নীতীশের জেডিইউ-র মন্ত্রী হবেন ১২ জন। এছাড়া কংগ্রেসের দু’জন থাকবেন মন্ত্রিসভায় । মন্ত্রী হবেন একজন নির্দল বিধায়কও।

আরও পড়ুন:সাভারকারের পোস্টার ঘিরে কর্ণাটকে অশান্তি!শিবমোগ্গায় জারি ১৪৪ ধারা

বিজেপির হাত ছেড়ে আরজেডির সমর্থন নিয়ে মুখ্যমন্ত্রীর আসনে পুনর্বহাল হয়েছেন নীতীশ। আর উপমুখ্যমন্ত্রী তেজস্বী। ১০ আগস্ট মুখ্যমন্ত্রী পদে নীতীশ কুমার ও উপমুখ্যমন্ত্রী পদে তেজস্বী যাদব শপথগ্রহণ করেন। এবার পূর্ণাঙ্গ মন্ত্রিসভার শপথগ্রহণ অনুষ্ঠানের প্রস্তুতি প্রায় শেষ পর্বে পৌঁছেছে বলেই জানা গিয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ১১টা থেকে শপথগ্রহণ অনুষ্ঠান। স্বরাষ্ট্র, অর্থ, পূর্ত দফতরের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রকগুলির দায়িত্ব কাকে দেওয়া হবে, সেই নিয়ে এখনও কিছু জানা যায়নি। যদিও স্বরাষ্ট্র দফতর নিজের হাতেই রাখবেন নীতীশ বলে খবর। স্বাস্থ্য, অর্থ ও সড়ক নির্মাণের মতো মন্ত্রকগুলি রাজ্যের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবের হাতে যেতে পারে বলে জল্পনা তুঙ্গে। আগের সরকারেও এই মন্ত্রকগুলি নীতীশের জোটসঙ্গী বিজেপির কাছে ছিল।

প্রসঙ্গত, আগামী সপ্তাহ থেকে বিহার বিধানসভার অধিবেশন শুরু হতে চলেছে। এই অধিবেশনেই ‘মহাগঠবন্ধন’ সরকারকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে।

Previous articleAIFF-কে অনির্দিষ্টকালের জন‍্য নির্বাসন ফিফার, কী কী সমস্যায় পড়বে ভারতীয় ফুটবল? দেখে নেওয়া যাক একনজরে
Next articleআজ শুরু ডুরান্ড কাপ, প্রথম ম‍্যাচে মহামেডানের মুখোমুখি এফসি গোয়া, উদ্বোধনে মুখ্যমন্ত্রী