AIFF-কে অনির্দিষ্টকালের জন‍্য নির্বাসন ফিফার, কী কী সমস্যায় পড়বে ভারতীয় ফুটবল? দেখে নেওয়া যাক একনজরে

সরে যেতে পারে মহিলা অনুর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ। ফিফার এই ব্যানের জেরে অনুর্ধ্ব-১৭ মেয়েদের বিশ্বকাপ আপাতত আয়োজন করতে পারছে না ভারত।

সোমবার ম‍ধ‍্যরাতে আশাঙ্কাই সত‍্যি হল। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে অনির্দিষ্টকালের জন‍্য নির্বাসিত করল ফিফা। তৃতীয় পক্ষর ( সুপ্রিম কোর্টের) নাক গলানোর জন্য অনির্দিষ্টকালের জন্য নির্বাসিত করা হয়েছে এআইএফএফকে। এরফলে সঙ্কটে ভারতীয় ফুটবল। প্রশ্নের মুখে ভারতীয় ফুটবল।

কথা ছিল ১৫ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন করে কমিটি গড়ে ফেলতে হবে এআইএফএফকে, নয়ত ভারতীয় ফুটবল ব্যান হতে পারে। তবে নির্দিষ্ট দিনের প্রায় এক মাস আগেই ফিফার শাস্তির খাড়া নেমে এল ভারতীয় ফুটবলে। তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে ভারতীয় ফুটবলকে ব্যান করল বিশ্ব ফুটবল নিয়ামক সংস্থা। ১৫ আগস্ট মধ্যরাতে মেল পাঠিয়ে ভারতীয় ফুটবল নিয়ামক সংস্থাকে এই কথা জানিয়ে দেয় ফিফা। এর ফলে বিরাট সমস্যায় ভারতীয় ফুটবল।

এক নজরে দেখে নেওয়া যাক কী কী সমস্যায় পড়তে হতে পারে ভারতীয় ফুটবলকে,

১) সরে যেতে পারে মহিলা অনুর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ। ফিফার এই ব্যানের জেরে অনুর্ধ্ব-১৭ মেয়েদের বিশ্বকাপ আপাতত আয়োজন করতে পারছে না ভারত। এমনটাই ফিফার তরফ থেকে পাঠান চিঠিতে বলা হয়েছে। ১১ অক্টোবর থেকে ৩০ অক্টোবরের মধ্যে অনুষ্ঠিত হওয়ার কথা মহিলাদের যুব বিশ্বকাপ। তবে এই পরিস্থিতিতে তা সরিয়ে অন্যত্র নিয়ে যাওয়া হতে পারে বলে জানা যাচ্ছে।

২) বন্ধ হবে আন্তর্জাতিক ম্যাচ।  ফিফা ব্যান করলে ফুটবল সংক্রান্ত সমস্ত আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে বাদ পড়বে ভারত। অর্থাৎ, এশিয়ান কাপ খেলতে পারবেন না সুনীল ছেত্রীরা। এছাড়াও আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশগ্রহণ করতে পারবে না ভারতীয় দল। যার ফলে নীল জার্সিতে আপাতত আর দেখা যাবে না সুনীল ছেত্রীদের।

৩) ট্রান্সফার সমস্যা। ফিফা ভারতীয় ফুটবলকে ব্যান করায় সমস্যায় পড়বেন এখানে খেলতে আসা বিদেশি ফুটবলাররা। কারণ ট্রান্সফার বন্ধ থাকবে। যে সমস্ত বিদেশি ফুটবলার এখানে বিভিন্ন ক্লাবে খেলছেন তাঁরাও এনওসি নিয়ে অন্য কোনও ক্লাবে সই করতে পারবেন না। অন্য দেশ বা নিজের দেশের লিগেও খেলতে পারবেন না তাঁরা। ফলে তাঁদের ভবিষ্যৎ অন্ধকার হয়ে যাবে। বর্তমানে ভারতের মহিলা দলের অনেক ফুটবলার বিদেশে খেলছেন। তাঁরাও একই ভাবে সমস্যায় পড়তে পারেন। নতুন করে কোনও ফুটবলার সই করাতে পারবে না ভারতের কোনও ক্লাব। সে তিনি স্বদেশী হন বা বিদেশি।

৪) এএফসি কাপে খেলা হচ্ছে না এটিকে মোহনবাগানের। সর্বভারতীয় ফুটবল সংস্থাকে  নির্বাসিত করেছে ফিফা। এর ফলেই মোহনবাগানের আন্তর্জাতিক প্রতিযোগিতা খেলা সম্ভব হচ্ছে না। ৭ সেপ্টেম্বর যুবভারতীতে আন্তঃআঞ্চলিক সেমিফাইনাল খেলার কথা ছিল এটিকে মোহনবাগানের।

৫) ভারতীয় ফুটবলের র‍্যাঙ্ক ফের শূন্য থেকে শুরু হবে।

যদিও ঘরোয়া লিগ করতে সমস্যা হবে না। ডুরান্ড কাপ, কলকাতা লিগ বা আইএসএল টুর্নামেন্ট আয়োজন করতে পারবে ভারতীয় ফুটবল ফেডারেশন। বাধা থাকবে না আই লিগ আয়োজনের ক্ষেত্রেও।

আরও পড়ুন:তৃতীয় পক্ষের হস্তক্ষেপ, অনির্দিষ্টকালের জন‍্য AIFF-কে নির্বাসিত করল FIFA

 

Previous articleসাভারকারের পোস্টার ঘিরে কর্ণাটকে অশান্তি!শিবমোগ্গায় জারি ১৪৪ ধারা
Next articleনীতীশের ক্যাবিনেটে আজই শপথগ্রহণ, কার হাতে স্বরাষ্ট্র দফতর?