সাভারকারের পোস্টার ঘিরে কর্ণাটকে অশান্তি!শিবমোগ্গায় জারি ১৪৪ ধারা

বীর সাভারকারের পোস্টার ঘিরে অশান্তি ছড়ালো কর্ণাটকের শিবমোগ্গায়। স্বাধীনতা দিবসে গেরুয়া শিবিরের আমির আহমেদ সার্কেলে সাভারকরের পোস্টার লাগানো ঘিরে দুই গোষ্ঠীর সংঘর্ষ বাধে। পরিস্থিতি এতটাই চরমে ওঠে গান্ধী বাজার এলাকায় প্রেম সিংহ নামে এক যুবককে কোপানো হয় বলে অভিযোগ। এই ঘটনার জেরে মঙ্গলবার চার যুবককে গ্রেফতার করা হয়েছে। ধৃতদের মধ্যে তিনজনের নাম প্রকাশ করেছে পুলিশ। এর জেরে এলাকায় জমায়েত নিষিদ্ধ করার পাশাপাশি স্কুল-কলেজ বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। জারি হয়েছে ১৪৪ ধারাও।

আরও পড়ুন:ভারতের উপর চাপ বাড়িয়ে শ্রীলঙ্কার বন্দরে চিনা জাহাজ

জানা গিয়েছে, ধৃত তিন যুবক হলেন নাদিম, আব্দুল রহমান, জাবিউল্লাহ। পুলিশকে দেখে পালানোর চেষ্টা করেছিলেন জাবিউল্লাহ। সে সময় তাঁর পায়ে গুলি করা হয়। ধৃত চার জনের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩০৭ ধারায় মামলা রুজু করা হয়েছে।

কী নিয়ে বিতর্কের সূত্রপাত? স্বাধীনতা দিবসে বীর সাভারকারের পোস্টার সরিয়ে টিপু সুলতানের ছবি লাগানোতেই প্রাথমিকভাবে উত্তেজনা তৈরি হয়। ব্রিটিশদের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য টিপু সুলতানকে স্বাধীনতা সংগ্রামী হিসেবে শ্রদ্ধা করেন কর্নাটকের মানুষ। কিন্তু বিজেপি এবং রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘ দাবি করেছে টিপু সুলতান জোর করে হিন্দু ও খ্রিস্টানদের ধর্মান্তরণ করতেন। বিতর্কের সূত্রপাত এই নিয়ে। এরপর রবিবার কর্নাটকের বিজেপি সরকার একটি বিজ্ঞাপনে দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর পরিবর্তে সাভারকারের ছবি ব্যবহার করে। তাতে উত্তেজনা আরও বাড়ে। সেই বিজ্ঞাপনে দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর ছবি বাদ দিয়ে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের বীর সাভারকারের ছবি ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ। এতেই তুমুল চটে যায় কর্নাটকের বিরোধী কংগ্রেস। অভিযোগ, ইচ্ছা করে সরকারি বিজ্ঞাপন থেকে নেহরুর ছবি বাদ দেওয়া হয়েছে। বিজ্ঞাপন বিতর্ক নিয়ে অশান্তি চরম আকার নেয়।

পুলিশ সূত্রের জানানো হয়েছে , পরিস্থিতি বর্তমানে নিয়ন্ত্রণে রয়েছে। এলাকায় মোতায়েন করা হয়েছে বিশাল পুলিশ বাহিনী।

Previous articleবুনো হাতির আক্রমণে মর্মান্তিক পরিণতি, প্রাণ গেল ৩ জনের
Next articleAIFF-কে অনির্দিষ্টকালের জন‍্য নির্বাসন ফিফার, কী কী সমস্যায় পড়বে ভারতীয় ফুটবল? দেখে নেওয়া যাক একনজরে