ত্রিপুরা তৃণমূলের সভাপতি পদ থেকে সরানো হলো সুবলকে, আপাতত দায়িত্বের সুস্মিতা-রাজীব

সকালে তৃণমূলের তরফে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছিল ত্রিপুরার(Tripura) তৃণমূল সভাপতির দায়িত্ব থেকে সরানো হচ্ছে সুবল ভৌমিকের(Subal Bhaumik)। দলের সিদ্ধান্তের পর বিকেলে ত্রিপুরায় সাংবাদিক বৈঠক করে এই পদ পরিবর্তনের বিষয়টি নিয়ে ব্যাখ্যা দিলেন ত্রিপুরার তৃণমূল পর্যবেক্ষক রাজীব বন্দ্যোপাধ্যায়। সাংবাদিক বৈঠকে রাজীব জানিয়ে দিলেন, আগামী দিনে দল ত্রিপুরাতে বড় কিছু পরিকল্পনা করছেন। সে হিসেবে সংগঠনিক ভাবে আরও শক্তিশালী হওয়ার প্রয়োজন রয়েছে তৃণমূলের। যার জেরেই সভাপতি পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে সুবল ভৌমিককে। তৃণমূলের তরফে জানানো হয়েছে, আপাতত ত্রিপুরা সভাপতির দায়িত্ব সামলাবেন তৃণমূল সাংসদ সুস্মিতা দেব ও ত্রিপুরা তৃণমূলের পর্যবেক্ষক রাজীব বন্দ্যোপাধ্যায়।

বুধবার সাংবাদিক বৈঠকে রাজীব বন্দ্যোপাধ্যায় বলেন, “দলের তরফে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী ত্রিপুরার বর্তমান তৃণমূল সভাপতি সুবল ভৌমিককে অব্যাহতি দেওয়া হয়েছে। যতদিন না নতুন সভাপতি নিযুক্ত হচ্ছেন ততদিন আমি(রাজীব বন্দ্যোপাধ্যায়) এবং রাজ্যসভার সাংসদ সুস্মিতা দেব এই দায়িত্ব সামলাবো।” তিনি বলেন, “ত্রিপুরায় তৃণমূলের প্রতি মানুষের যে আশা ভরসা এবং ভালোবাসা রয়েছে তার সঙ্গে সামঞ্জস্য দেখে দলকে এগিয়ে চলতে হবে। ত্রিপুরা পুরসভা নির্বাচনে দারুণ সাফল্য পেয়েছিল তৃণমূল। একাধিক জায়গায় ২০ শতাংশের বেশি ভোট পেয়েছে। হবে সদ্য শেষ হওয়া উপ নির্বাচনে আশানুরূপ সাফল্য আমরা পাইনি। সেখান থেকে শিক্ষা নিয়ে একাধিকবার আমরা বিষয়টি নিয়ে পর্যালোচনা করেছি, মানুষের সঙ্গে কথা বলেছি। আর সেখান থেকেই আমরা যে সিদ্ধান্তে পৌঁছেছি তাতে সাংগঠনিকভাবে আমাদের আরও বিস্তার দরকার। নেতৃত্বে মনে হয়েছে যাদের উপরে এই দায়িত্ব দেওয়া হয়েছিল তারা তা সঠিকভাবে পালন করতে পারেনি। তাই সংগঠনকে নতুন করে সাজানোর সিদ্ধান্ত নিয়েছে দল।”

এর পাশাপাশি রাজীব আরও বলেন, “ত্রিপুরার মাটিতে তৃণমূল ছিল আছে এবং থাকবে। ত্রিপুরায় নবীন ও প্রবীণের মেলবন্ধনে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে ও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সেনাপতিত্বে তৃণমূল মানুষের প্রত্যাশা পূরণ করবে। ত্রিপুরাতে গণতন্ত্র নিষ্পেষিত, আমরা দেখেছি কিভাবে তৃণমূলের ওপর ভয়াবহ হিংসা চালানো হচ্ছে। অর্থনৈতিক পরিস্থিতি খারাপ থেকে খারাপতর হয়ে উঠেছে, বেকারত্ব চরম আকার ধারণ করেছে। এই সমস্ত সমস্যাগুলোর যতদিন না সমাধান হচ্ছে তৃণমূল ত্রিপুরার মাটি কামড়ে লড়াই চালিয়ে যাবে।” তৃণমূলের তরফে এদিন স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে, সাংগঠনিকভাবে উন্নতির লক্ষ্যেই ত্রিপুরাতে সভাপতি পদে পরিবর্তন আনা হচ্ছে। যতদিন না সভাপতি কেউ নির্বাচিত হচ্ছেন ততদিন রাজীব বন্দ্যোপাধ্যায় ও সুস্মিতা দেব এই দায়িত্ব সামলাবে।

উল্লেখ্য, কংগ্রেস ছেড়ে তৃণমূলের যোগ দেওয়ার পর এই বছরের এপ্রিল মাসেই সুবল ভৌমিককে ত্রিপুরায় দলের রাজ্য সভাপতির দায়িত্ব দেয় ঘাসফুল শিবির। তবে সাংগঠনিক কাজে সুবল ভৌমিকের উপর ‘অসন্তুষ্ট’ তৃণমূল। যার জেরেই তাঁকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে বলে এদিন বুঝিয়ে দিলেন রাজীব বন্দ্যোপাধ্যায়।

Previous articleআসানসোল সংশোধনাগারের আইসোলেশন ওয়ার্ডে অনুব্রত, কী কী নির্দেশ দিল আদালত
Next articleনিশ্চিত হার বুঝে বিজেপির ওয়াক-আউট, আস্থা ভোটে বড় জয় নীতিশের