কংগ্রেসের পতনের কারণ ‘চৌকিদার চোর হ্যায়’ স্লোগান, ফের আজাদ তোপে বিদ্ধ রাহুল

কংগ্রেস(Congress) সাংসদ রাহুল গান্ধীর(Rahul Gandhi) বিরুদ্ধে একের পর এক অভিযোগ তুলে সম্প্রতি দল ছেড়েছেন প্রবীণ নেতা গুলাম নবি আজাদ(Gulam Nabi Azad)। তবে দল ছাড়লেও রাহুলের বিরুদ্ধে আক্রমণের ঝাঁঝ কমাননি জম্মু কাশ্মীরের এই নেতা। চেনা সুরে ফের তোপ দাগলেন রাহুলকে। জানালেন, রাহুল ভাল মানুষ হলেও, ‘রাজনীতির জন্য একেবারে অনুপযুক্ত।’ একইসঙ্গে জানালেন, কংগ্রেসের পতনের কারণ ‘চৌকিদার চোর হ্যায়’ স্লোগান।

সোমবার এক সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে রাহুলকে আক্রমণ করে গুলাম নবি আজাদ বলেন, “রাহুল গান্ধী ভালো মানুষ হলেও, রাজনীতির জন্য একেবারেই উপযুক্ত নন। ইন্দিরা গান্ধী, রাজীব গান্ধী ও সোনিয়া গান্ধীর নেতৃত্বাধীনে কংগ্রেস গঠনমূলক আলোচনার রাজনীতিতেই বিশ্বাসী ছিল। কিন্তু রাহুল গান্ধীর নেতৃত্বাধীনে তা ধ্বংস হয়ে গিয়েছে। বর্তমান কংগ্রেস ওয়ার্কিং কমিটির কোনও অর্থ নেই। সনিয়া গান্ধীর অধীনে একটাই কংগ্রেসের ওয়ার্কিং কমিটি ছিল। কিন্তু বিগত ১০ বছরে ২৫ জন কংগ্রেসের ওয়ার্কিং কমিটির সদস্য এবং ৫০ জন বিশেষ আমন্ত্রিত সদস্য হয়েছে।”

এর পাশাপাশি ২০১৯ লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদির বিরুদ্ধে লড়াইয়ে রাহুলের স্লোগান ছিল ‘চৌকিদার চোর হ্যায়’। যদিও রাফাল দুর্নীতিকে হাতিয়ার করে রাহুলের সেই স্লোগান বিশেষ কাজে আসেনি। বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসে বিজেপি। অন্যদিকে লজ্জার হার হয় কংগ্রেসের। সেই ইস্যুকে তুলে ধরে এদিন আজাদ বলেন, “কংগ্রেসের পতনের অন্যতম একটি বড় কারণ ছিল রাহুল গান্ধীর চৌকিদার চোর হ্যায় স্লোগান। ২০১৯ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আক্রমণ করতেই রাহুল এই স্লোগান দিলেও, কোনও প্রবীণ নেতাই এই স্লোগান বা কর্মসূচিকে সমর্থন করেননি। বৈঠকে রাহুল গান্ধী যখন জানতে চেয়েছিলেন কারা সমর্থন করছেন এই স্লোগানকে, তখন একাধিক প্রবীণ নেতাই এই স্লোগানের বিরোধিতা করেছিলেন। মনমোহন সিং, একে অ্যান্টনি, পি চিদাম্বরম ও আমি ছিলাম সেই সময়।”

একইসঙ্গে তিনি আরও যোগ করেন, “আমি ইন্দিরা গান্ধীর থেকে রাজনৈতিক শিক্ষা পেয়েছি। আমি যখন প্রতিমন্ত্রী ছিলাম তখন ইন্দিরা গান্ধী আমায় বলেছিলেন অটলবিহারী বাজপেয়ীর সঙ্গে নিয়মিত দেখা করতে। তাঁদের শিক্ষা ছিল প্রবীণ ও বিরোধী নেতাদের সম্মান করা। আক্রমণ করতে বলা হয়েছিল, কিন্তু ব্যক্তি আক্রমণ নয়।” এরপর তিনি বলেন, সেই শিক্ষা ভুলেছেন রাহুল। কংগ্রেসের পতনের অন্যতম একটি বড় কারণ ছিল রাহুল গান্ধীর চৌকিদার চোর হ্যায় স্লোগান।

Previous articleবাগদার ঘটনার তীব্র নিন্দা: BSF-এর বিরুদ্ধে তোপ মমতার, ৭২ ঘণ্টার ধর্না কর্মসূচির ঘোষণা
Next articleত্রিপুরা তৃণমূলের রাজভবন অভিযানে অবরুদ্ধ আগরতলা