ডিজের শব্দমাত্রায় রাশ টানছে পরিবেশ দফতর

প্রত্যেক বছর উৎসবের মরশুমে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যুবসমাজের কাছে আবেদন রাখেন শব্দবাজি না পোড়ানোর

ডিজের শব্দমাত্রাতেও এবার বেড়ি পড়াচ্ছে পরিবেশ দফতর। উৎসবের মরশুমে যেভাবে বেহিসাবিভাবে ডিজের শব্দ শোনা যায়, তাতে প্রচুর মানুষ মুখ বুঝে তা সহ্য করতে বাধ্য হন। শব্দ দূষণ রুখতে এই কড়া পদক্ষেপ নিচ্ছে পরিবেশ দফতর। সাংবাদিকদের মুখোমুখি হয়ে মন্ত্রী মানস ভুঁইয়া বলেন, উৎসবের মরশুমে এমন কোনও শব্দ মানুষের কাছে যাতে না পৌঁছায় যেটা কান ও হৃদয়বিদারক হয়। তার আবেদন, শ্বাস-প্রশ্বাসে কষ্ট হয় , পরিবেশ দূষণ হয় এমন কোনও শব্দবাজি পোড়াবেন না।

প্রত্যেক বছর উৎসবের মরশুমে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যুবসমাজের কাছে আবেদন রাখেন শব্দবাজি না পোড়ানোর। তারপরেও যেভাবে দিনের পর দিন শব্দবাজির মাত্রা বাড়ছে তা নিয়ে রীতিমতো কপালে ভাঁজ পড়েছে পরিবেশ দফতরের। পরিবেশ দফতর বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনকেও এই বিষয়ে সচেতনতার প্রচারে কাজে লাগাচ্ছে।
মন্ত্রী জানিয়েছেন, দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের পক্ষ থেকে জেলা পরিষদ, পঞ্চায়েত, পুরসভা, সবার কাছে এই বিষয়ে বার্তা পাঠানো হবে। লক্ষ্য একটাই ডিজে-র শব্দ যাতে নিয়ন্ত্রণে রাখা যায়। এমনকি বিধায়কদেরও নিজেদের এলাকায় নজর রাখার জন্য অনুরোধ করছে পরিবেশ দফতর। একটি আমেরিকান সংস্থার রিপোর্ট উল্লেখ করে মন্ত্রী বলেন, কলকাতার শব্দ দূষণ এখন নিয়ন্ত্রণে থাকলেও কোনও ঢিলেমি দেখাতে রাজি নয় পরিবেশ দফতর। এই নিয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠক হয় । যেখানে উপস্থিত ছিলেন দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান কল্যান রুদ্র, পরিবেশ দফতরের প্রধান সচিব রোশনি সেন সহ দফতরের অন্যান্য আধিকারিকরা।

Previous articleপ্রসঙ্গ বুদ্ধদেব উবাচ: তন্ময়ের মন্তব্যে অসন্তুষ্ট সুচেতনা
Next articleEntertainment: রান্নাঘরকে ভালোবেসে এবার ক্যান্টিন খুললেন শুভশ্রী