ব্রিটেনের রাজসিংহাসনে বসলেন চার্লস, আজীবন দেশ সেবার শপথ

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ব্রিটেন সহ ১৪ টি কমনওয়েলথ দেশের রাজা হলেন ৭৩ বছর বয়সী তৃতীয় কিংস চার্লস(Kings Charls)। শনিবার লন্ডনের সেন্ট জেমস প্রাসাদে আনুষ্ঠানিকভাবে রাজা হিসেবে শপথ নিলেন তিনি। রাজা হিসেবে দায়িত্ব নেওয়ার পর মা রানি এলিজাবেথকে(Queen Elizabeth II) স্মরণ করে চার্লস বলেন, “উনি ছিলেন আমার ও আমার পরিবারের অনুপ্রেরণা। মা জীবনভর যে কাজ করেছেন সেই কাজে নিজেকে উৎসর্গ করব।”

শপথ গ্রহণের পর এদিন ইংল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রসের সঙ্গে সাক্ষাৎ করেন চার্লস। ১৯৫২ সালে ইংল্যান্ডের যুবরাজ হন চার্লস। এতদিন তিনি ছিলেন প্রিন্স অব ওয়েলস। তিনি মসনদে বসার বসার পর এই উপাধি গেল বড় ছেলে উইলিয়ামের কাছে। এদিন রাজা হিসেবে চার্লসের আনুষ্ঠানিক অভিষেকে উপস্থিত ছিলেন, প্রিভি কাউন্সিলের সদস্যরা, সকল সরকারি আধিকারিক, কমনওয়েলথের হাইকমিশনার এবং লন্ডনের মেয়র। নতুন রাজাকে অভিবাদন জানান সকলেই।

পাশাপাশি রাজতন্ত্রের দেশে সিংহাসনের উত্তরাধিকার বদলের সঙ্গে সঙ্গে বদলে যেতে চলেছে অনেক কিছু। এই তালিকায় রয়েছে গত সাত দশক ধরে চলা ইংল‌্যান্ডের (England) জাতীয় সংগীত, টাকা, এমনকি জাতীয় পতাকাও। এতদিন ধরে জাতীয় সঙ্গীতে ব্যবহৃত ‘গড সেভ দ‌্য কুইন’ এর পরিবর্তে ব্যবহৃত হবে ‘গড সেভ দ‌্য কিং’। রানির ছবি-সহ যত নোট রয়েছে বাজারে তা পালটে ফেলা হবে। এছাড়াও পালটে যাবে পতাকা। রাজকীয় লাঞ্ছন, যেখানে মুদ্রিত রয়েছে ‘ইআইআইআর’ অক্ষর চারটি। ব্রিটিশ পার্লামেন্টের প্রতিটি সদস‌্য শপথবাক‌্য পাঠে এখন থেকে রানির নামের পরিবর্তে রাজার নাম ব্যবহার করবেন।

Previous articleজাতীয় গেমসে অংশ নেবেন না নীরজ চোপড়া, পিভি সিন্ধুরা
Next articleরবিতে উত্তরবঙ্গে ঐতিহাসিক চা শ্রমিক সমাবেশ, শনিবার কেন্দ্রীয় কর্মী সম্মেলন মলয়-ঋতব্রতর