অলাভজনক স্টেশনে আর দাঁড়াবে না দূরপাল্লার ট্রেন

লোকসানের বহর কমাতে চাইছে রেল। যেসব স্টেশনে কম যাত্রী ওঠানামা করেন সেখানে আর ট্রেন থামাতে রাজি নয় রেল মন্ত্রক (Rail Ministry)। আসলে যে সব রুটে ট্রেন (Train) চালিয়ে লোকসান (Loss) দিন দিন বাড়ছে, সেখানে ট্রেন না থামানোর প্রাথমিক সিদ্ধান্ত নিয়েই ফেলেছে রেল (Indian Railways)। ইতিমধ্যেই তালিকা তৈরি করে ফেলা হয়েছে অলাভজনক(Unprofitable Station) স্টেশনের।

রেল মন্ত্রকের নতুন নির্দেশিকায় জানানো হয়েছে, যে-সব স্টেশনে কোনও একটি ট্রেনের সংরক্ষিত শ্রেণিতে ৫০০ কিলোমিটার দূরত্বের জন্য অন্তত ৪০টি টিকিট বা তার সমমূল্যের অন্য কোনও টিকিট বিক্রি হয় না, সেগুলিই অলাভজনক। মেল এবং এক্সপ্রেস ট্রেনের ক্ষেত্রে ধাপে ধাপে ওই সব স্টেশনে ট্রেন থামানো বন্ধ করে দেবে রেল।

রেলের একাধিক আঞ্চলিক দফতর ইতিমধ্যে সেই নির্দেশ রূপায়ণের কাজ শুরু হয়ে গিয়েছে। এ রাজ্যেও পূর্ব, দক্ষিণ পূর্ব ও উত্তর সীমান্ত রেলের অনেক ছোট এবং মাঝারি স্টেশন ওই তালিকায় আসতে চলেছে। সেই সঙ্গে রাতে বা খুব ভোরের দিকে দূরপাল্লার ট্রেনকে (Express Train) আর নতুন কোনও স্টেশনে দাঁড়ানোর অনুমতি দিতে চান না রেল কর্তৃপক্ষ।

এছাড়া যে সব শাখায় ট্রেনকে জায়গা দেওয়ার ক্ষমতা ৯০ শতাংশে পৌঁছে গিয়েছে, সেখানেও অতিরিক্ত স্টেশনে দাঁড়ানোর অনুমতি দেওয়া হবে না বলে সাফ জানানো হয়েছে রেলের তরফে।

আরও পড়ুন- ২টি গাড়িতে চড়ে অপহরণ! জেরায় চাঞ্চল্যকর স্বীকারোক্তি সত্যেন্দ্রর

 

Previous article২টি গাড়িতে চড়ে অপহরণ! জেরায় চাঞ্চল্যকর স্বীকারোক্তি সত্যেন্দ্রর
Next articleহার না মানা লড়াই মহিলার, হুইলচেয়ারে করে বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছেন খাবার