পূজার্চনার আবেদন শুনবে আদালত: জ্ঞানবাপী মসজিদ বিতর্কে বড় সিদ্ধান্ত বারাণসী আদালতের

জ্ঞানবাপী মসজিদ (Gyanvapi Mosque) মামলায় খারিজ মসজিদ কমিটির (Mosque Committee) আবেদন। সোমবার বারাণসী জেলা ও দায়রা আদালত (District and Session Court Varanasi) সাফ জানিয়ে দিয়েছে, জ্ঞানবাপী মসজিদে পুজো-অর্চনা (Worship) করার আবেদন শুনানির জন্য গ্রাহ্য হল। উল্লেখ্য, জ্ঞানবাপী মসজিদের ভিতর পূজার্চনা করার অনুমতি চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন ৫ হিন্দু মহিলা। সেই আবেদনই এদিন গ্রাহ্য করেছে আদালত। জেলা বিচারক (District Judge) অজয় কৃষ্ণ বিশ্বেশ একক বেঞ্চের রায়ে (Single Bench Decision) স্পষ্ট করে দিয়েছেন পাঁচ হিন্দু মহিলার করা আবেদন শুনবে আদালত। ২২ সেপ্টেম্বর মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

সম্প্রতি এক সমীক্ষার পর জ্ঞানবাপী মসজিদে শিবলিঙ্গের (Lord Shiva) অস্তিত্ব মেলে। বারাণসীর কাশী বিশ্বনাথ মন্দির লাগোয়া জ্ঞানবাপী মসজিদের একাংশে মন্দিরের কিছু নিদর্শন মিলেছে বলে দাবি ওঠে। ওজুখানার (Ozukhana) জলাধারের নীচে প্রাচীন শিবলিঙ্গের উপস্থিতিরও দাবি ওঠে। এই খবর প্রকাশ্যে আসার পরই বিতর্ক তুঙ্গে ওঠে। আদালত পর্যন্ত গড়ায় বিষয়টি। এদিন হিন্দুপক্ষের আইনজীবী বিষ্ণুশঙ্কর জৈন জানান, আদালত এদিন সাফ জানিয়েছে মামলাটি রক্ষণাবেক্ষণযোগ্য (Maintainable)। মসজিদ কমিটি চাইলে মামলা পুনর্বিবেচনার জন্য এলাহবাদ হাইকোর্টে (Allahabad High Court) যেতে পারে। তবে এটি মসজিদ নয় জ্ঞানবাপী মন্দিরের ভিত্তিপ্রস্তর, সেই অনুমানে এদিন সিলমোহর দিল বারাণসী জেলা ও দায়রা আদালত। তবে এদিন বেনারস আদালত আর্কিওলজিক্যাল সোসাইটি অফ ইন্ডিয়ার (Archeological Society of India) উপর সমীক্ষার দায়িত্ব দেয়।

অন্যদিকে, এদিন কঠোর নিরাপত্তায় মুড়ে দেওয়া হয় মসজিদ চত্বর। মসজিদ এলাকা ঘিরে ফেলতে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট (Supreme Court of India)। যদিও মুসলিমরা সেখানে নামাজ পরতে পারবেন বলে জানায় আদালত। এদিন রায়দানের আগে লখনউ পুলিশ একটি ফ্ল্যাগ মার্চ (Flag March) করে। রায় শোনানোর আগে আইনশৃঙ্খলা বজায় রাখতে বারাণসীতে নিষেধাজ্ঞামূলক বেশ কয়েকটি নির্দেশ জারি করা হয়। পাশাপাশি জোরদার করা হয় বারাণসী শহরের নিরাপত্তাও। এদিন শুনানি চলাকালীন বারাণসী কোর্ট চত্বরের বাইরে মোতায়েন করা হয় ২৫০ জনের বেশি পুলিশ। রাখা হয়েছিল বম্ব স্কোয়াড এবং ডগ স্কোয়াডকেও।

Previous article২ মেদিনীপুরের ৪দিনের সফরে মুখ্যমন্ত্রী, নজরে একাধিক গুরুত্বপূর্ণ বৈঠক
Next articleদেশবাসীকে এশিয়া কাপ উৎসর্গ ফাইনালের নায়ক ভানুকা রাজাপক্ষর