AIIMS-র নাম বদলানোর প্রস্তাব কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর, নারাজ কর্তৃপক্ষ

জওহরলাল নেহরুর আমলে তৈরি অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস (AIIMS)-এর নাম পরিবর্তন করতে চায় মোদি সরকার। খসড়া প্রস্তাব পেয়েই অসম্মতি জানিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্যকে (Mansook Mandabya) চিঠি দিল দিল্লি এইমস কর্তৃপক্ষ। তাদের মতে, নাম বদলালে ঐতিহ্য ও পরিচিতি হারাবে প্রাচীন এই প্রতিষ্ঠান। চিঠিতে তারা উল্লেখ করেছে বিশ্বের তাবড় ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানের নামও।

এইমসের নাম পরিবর্তনের প্রস্তাব নিয়ে অধ্যাপকদের মতামত জানতে চেয়েছিল কর্তৃপক্ষ। বেশিরভাগই নাম বদলের বিপক্ষে মত দেন। তাঁদের মতে নিয়েই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে চিঠি পাঠায় দিল্লি এইমস। এই চিঠিতে নাম বদলের প্রস্তাবের বিরোধিতা করে লেখা হয়েছে, ১৯৫৬ সালে ডাক্তারি শিক্ষা, গবেষণা এবং সেবা— এই লক্ষ্য নিয়ে দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস তৈরি হয়। এই নামের সঙ্গে ঐতিহ্য ও পরিচিতি জড়িয়ে আছে। নাম বদল করলে দেশের বাইরে এবং ভিতরে এই প্রতিষ্ঠান তার পরিচিতি হারাবে বলে আশঙ্কা কর্তৃপক্ষের। চিঠিতে লেখা রয়েছে, এই কারণেই অক্সফোর্ড, কেমব্রিজ, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের মতো শতাব্দীপ্রাচীন প্রতিষ্ঠান নাম বদলের কথা ভাবেনি।

দেশের ২৩টি এইমসের আলাদা আলাদা নামকরণের প্রস্তাব দিয়েছ‌ে কেন্দ্র। কোনও ঐতিহাসিক নাম, স্থানীয় স্বাধীনতা সংগ্রামী ও মনীষী নাম দিতে চায় মোদি সরকার। সরকারের মতে, এতে সংশ্লিষ্ট অঞ্চলের ভৌগোলিক পরিচিতি বাড়বে। কিন্তু এ যুক্তি মানতে নারাজ এইমস কর্তৃপক্ষ। উল্টে এ ধরনের নাম পরিবর্তন এই ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান পরিচিতিকে নষ্ট করবে বলে উদ্বিগ্ন তারা।

Previous articleওহ লাভলি! বিশ্বকর্মা পুজোয় ঘুড়ি উড়িয়ে বিজেপিকে ভোকাট্টা করলেন মদন মিত্র
Next articleআন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেতার পুরস্কার পেলেন চন্দন সেন