দেখা নেই রোদের, সকাল থেকেই কালো মেঘে ঢেকেছে তিলোত্তমার আকাশ

শুরু হয়ে গেছে পুজোর কাউন্টডাউন। কুমোরটুলিতে প্রতিমার তৈরির কাজ শেষ পর্যায়ে। শুধুমাত্র ‘ফিনিশিং টাচ’ দেওয়া বাকি। জোরকদমে চলছে পুজোর শপিং। সর্বত্রই এখন উৎসবের মেজাজ। কিন্তু এসবের মাঝেও নিম্নচাপের ভ্রুকুটি। ভোর থেকেই বৃষ্টি। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে দিনভর কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে।

আরও পড়ুনঃআশ্বিনের শুরুতেই বৃষ্টির ভ্রুকুটি, কখন বেরোবেন শপিং-এ?

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানান হয়েছে, বুধ ও বৃহস্পতিবার বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে। উপকূলবর্তী এলাকায় ঘণ্টায় ৪৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সে কারণে ওই দু’দিন মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার নিষেধাজ্ঞা জারি হয়েছে।

আপাতত নিম্নচাপটি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উপরে অবস্থান করছে। যার অভিমুখ ওড়িশা উপকূলের দিকে। তাই আগামী ২৪ ঘণ্টায় এই নিম্নচাপ আরও একটু শক্তি বাড়াবে। এদিকে মৌসুমী অক্ষরেখা রাঁচি থেকে বালাসোর হয়ে এই নিম্নচাপের বিস্তৃত হয়েছে বঙ্গোপসাগরের নিম্নচাপ পর্যন্ত। এই নিম্নচাপের ফলে দক্ষিণবঙ্গে খুব বেশি বৃষ্টি হবে না। তবে হালকা থেকে মাঝারি বৃষ্টি অব্যাহত থাকবে।আগামী ৩ থেকে ৪ দিন উত্তর ও দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। আজ দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম ও দক্ষিণ চব্বিশ পরগনায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা। বাকি জেলাগুলোয় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।বুধবার  থেকে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও বীরভূমে একটু বেশি বৃষ্টি হবে। এদিকে মঙ্গলবার কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলের দিনের আকাশ মেঘলাই থাকবে। হালকা বৃষ্টি হতে পারে তিলোত্তমায়।

আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার শহরে সর্বোচ্চ তাপমাত্রা ছুঁতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছে। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

Previous articleBreakfast Sports: ব্রেকফাস্ট স্পোর্টস
Next articleমহামারি কাটিয়ে পুজোর মহানগরে জনবিস্ফোরণ! এবার ঠাকুর দেখতে পাসের চাহিদা তুঙ্গে