বড় সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের! সংবিধান বেঞ্চের সব শুনানিই সরাসরি সম্প্রচার

Supreme Court

বড় সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের। ২৭ সেপ্টেম্বর থেকে সুপ্রিম কোর্টের (Supreme Court of India) সমস্ত সাংবিধানিক বেঞ্চের (Constitution Bench) শুনানি (Hearing) সরাসরি দেখানো (Live Streaming) হবে। দেশের শীর্ষ আদালতের সমস্ত বিচারকদের নিয়ে একটি পূর্ণাঙ্গ দল সম্প্রতি এই বিষয়টি নিয়ে আলোচনা করে এবং সরাসরি সম্প্রচারের সিদ্ধান্ত নেয়। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি উদয় উমেশ ললিত (Chief Justice Uday Umesh Lalit) এই সভায় সভাপতিত্ব করেন। তবে দেশের শীর্ষ আদালতের সমস্ত কাজকর্মের সরাসরি সম্প্রচারের দাবি কিন্তু নতুন নয়। ২০১৮ সালে আদালত শুনানির লাইভ সম্প্রচারের (Live Telecast) পক্ষে মত দেয়। কিন্তু দীর্ঘ ২ বছর কেটে গেলেও লাভের লাভ কিছুই হয়নি। তবে মঙ্গলবারের এমন সিদ্ধান্তকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন বিশেষজ্ঞ মহল।

সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি এনভি রামানার (N V Ramana) এজলাস থেকে তাঁর কর্মজীবনের শেষ দিন সরাসরি সম্প্রচার করা হয়েছিল। এই ঘটনার পরিপ্রেক্ষিতেই প্রবীণ আইনজীবী ইন্দিরা জয়সিং আবেদন জানিয়েছিলেন, আদালতের কাজকর্মের সরাসরি সম্প্রচারের। তিনি জানিয়েছিলেন, পরিকাঠামো যে তৈরি তা প্রধান বিচারপতি রামানার শেষ কাজের দিনই বোঝা গিয়েছিল। এবার বিলম্ব না করে শুনানির সম্প্রচারও শুরু করে দেওয়া উচিত। পাশাপাশি তিনি ২০১৮ সালে তথ্যের স্বাধীনতার অধিকার এবং প্রতিটি নাগরিকের জন্য ন্যায়বিচারের অ্যাক্সেসের অধিকারের একটি অংশ সরাসরি সম্প্রচারের জন্য আবেদনকারীদের মধ্যে একজন ছিলেন।

পরবর্তীকালে, বিচারপতি ধনঞ্জয় ওয়াই চন্দ্রচূড়ের (Dhananjaya Y. Chandrachud) নেতৃত্বে সুপ্রিম কোর্টের ই-কমিটি, আদালতের কার্যক্রমের সরাসরি সম্প্রচার নিয়ন্ত্রণের জন্য মডেল নির্দেশিকা নিয়ে আসে। গুজরাট, ওড়িশা, কর্ণাটক, ঝাড়খণ্ড, পাটনা এবং মধ্যপ্রদেশ হাইকোর্ট তাদের ইউটিউব চ্যানেলের মাধ্যমে কার্যক্রম সরাসরি সম্প্রচার করে। আর এবার সেই পথেই হাঁটতে চলেছে সুপ্রিম কোর্ট।

Previous articleসদ্যোজাত দুই চিতাবাঘ শাবককে মায়ের নিরাপদ আশ্রয়ে ফেরালেন বনকর্মীরা
Next articleশাহি সাক্ষাৎ মিতালি রাজের !