সদ্যোজাত দুই চিতাবাঘ শাবককে মায়ের নিরাপদ আশ্রয়ে ফেরালেন বনকর্মীরা

কয়েকদিন আগেই বক্সা জঙ্গল (Buxa Forest) লাগোয়া চা বাগানে হারিয়ে যায় দুটি চিতাবাঘ শাবক(Leopard Cubs)। মায়ের সঙ্গে ছিন্ন হয় সমস্ত সম্পর্ক। মঙ্গলবার গভীর রাতে জঙ্গল থেকে বেরিয়ে এসে নিজের সন্তানদের মুখে করে নিজের ডেরায় ফিরল মা। সম্প্রতি বনকর্মীদের (Forest Department Workers) বিষয়টি নজরে আসে। চিতাবাঘ শাবক দুটিকে দেখা মাত্রই মায়ের আশ্রয়ে ফেরানোর চিন্তাভাবনা শুরু হয়। আর মঙ্গলবার রাতে শিশু শাবক দুটিকে ফিরিয়ে দেওয়া হল মায়ের নিরাপদ আশ্রয়ে।

বক্সা ব্যাঘ্র সংরক্ষণ প্রকল্প কর্তৃপক্ষ (Buxa Tiger Conservation Project Authority) সাফ জানিয়েছেন, গত ১৯ সেপ্টেম্বর বক্সা জঙ্গল লাগোয়া একটি চা বাগানের কাছে দু’টি চিতাবাঘ শাবক বন দফতরের কর্মীদের নজরে আসে। তবে তাদের উদ্ধার করা হলেও চিন্তা পিছু ছাড়ে না বনকর্মীদের। চিতাবাঘ শাবকগুলো এতটাই ছোট যে মায়ের দুধ ছাড়া তাদের বাঁচানো সম্ভব ছিল না। চিতাবাঘ ছানাদের বয়স বড়জোর এক থেকে দুই বলেই জানিয়েছেন বনকর্মীরা। অতএব, শিশু দু’টিকে জঙ্গলে না ফেরানো অবধি দুশ্চিন্তা কাটছিলনা বন দফতরের কর্মীদের। তবে মঙ্গলবার গভীর রাতে শাবকদের ফেরানোর সময় জঙ্গল লাগোয়া এলাকাটি একাবারে শুনশান করে দেওয়া হয়। এলাকা সম্পূর্ণ জনমানব শূন্য হওয়ার পরই মায়ের আসার জন্য অপেক্ষা করেন বন দফতরের কর্মীরা।

তবে এই কাজ অতটা সহজ ছিল না। মা চিতাবাঘটি নিজেদের ছানাদের আদৌ ফেরাবে কিনা তা নিয়ে তৈরি হয়েছিল সংশয়। মানুষের ভয়ে চিতাবাঘটি গভীর জঙ্গল থেকে না বেরলে কোনও কাজই সম্ভব হত না। তবে কথায় আছে অপেক্ষার ফল সবসময় মিষ্টিই হয়, ঠিক সেভাবেই কিছুক্ষণ পর দেখা মেলে মায়ের। নিজের দুটি শিশুকে মুখে তুলে নিরাপদ আশ্রয়ে ফিরে যান মা। এদিকে নিজের ছানা মুখে করে মায়ের ছবি ক্যামেরাবন্দী করা হয়েছে। ইতিমধ্যে ভাইরাল সেই ছবি।

Previous articleঅর্পিতার ফ্ল্যাটে উদ্ধার ৭টি দেশের মুদ্রা! ইডির চার্জশিট পার্থকে বলছে “প্রকৃত সুবিধাভোগী”