ফের বাড়ছে দুধ- দইয়ের দাম! চিন্তার ভাঁজ মধ্যবিত্তের কপালে

ফুল ক্রিম দুধের দাম হবে ৬১ টাকা প্রতি লিটার, টোনড দুধের দাম বাড়বে ৫টাকা আর ডাবল টোনড দুধের দাম বেড়ে ৪৫ টাকা প্রতি লিটার হবে। গরুর দুধের দাম লিটার প্রতি ৫৩ টাকা করা হয়েছে। দুধের দাম বাড়ার অর্থই হল দুগ্ধজাত সব জিনিস যেমন মিষ্টি থেকে শুরু করে আইসক্রিম - এবার দাম বাড়তে চলেছে সবেরই।

এক সপ্তাহ যেতে না যেতেই ফের বাড়তে চলেছে দুগ্ধজাত দ্রব্যের (dairy products) দাম । মাদার ডেয়ারি (Mother dairy)বলছে আগামী কয়েক সপ্তাহে ঊর্ধ্বমুখী থাকবে দুধ এবং দই এর দাম। পেট্রোল- ডিজেলের (Petrol Diesel) দাম বাড়তে থাকায় ফের ডেয়ারি প্রোডাক্টের দাম বাড়বে বলে জানিয়েছে মাদার ডেয়ারি কর্তৃপক্ষ।

গত সপ্তাহ থেকেই দুধ ও দুগ্ধজাত জিনিসের প্রস্তুতকারক সংস্থা মাদার ডেয়ারি ঘোষণা করে যে এবার দাম বৃদ্ধির পথে হাঁটতে চলেছে তারাও। উৎপাদন খরচ থেকে শুরু করে পরিবহন খরচ বৃদ্ধির কারণে বাড়বে দুগ্ধজাত জিনিসের দাম। নতুন দাম কার্যকর হলে দিল্লি-এনসিআরে দুধের দাম প্রতি লিটারে ২ টাকা বেড়ে যাবে। গুজরাতের আহমেদাবাদ, সৌরাষ্ট্র, দিল্লি এনসিআর, পশ্চিমবঙ্গ, মুম্বই ও অন্যান্য সমস্ত বাজারে দাম বাড়ান হয়েছে। ৫০০ মিলি আমূল গোল্ডের দাম এখন হবে ৩১ টাকা, আমূল তাজা ২৫ টাকা এবং আমূল শক্তি ২৮ টাকা। যদিও রাজ্য সরকারের বাংলার ডেয়ারি দুধের দাম আপাতত অপরিবর্তিত। নতুন দাম সমস্ত দুধের ভেরিয়েন্টের জন্য প্রযোজ্য হবে বলে জানাচ্ছে মাদার ডেয়ারি ৷ ফুল ক্রিম দুধের দাম হবে ৬১ টাকা প্রতি লিটার, টোনড দুধের দাম বাড়বে ৫টাকা আর ডাবল টোনড দুধের দাম বেড়ে ৪৫ টাকা প্রতি লিটার হবে। গরুর দুধের দাম লিটার প্রতি ৫৩ টাকা করা হয়েছে। দুধের দাম বাড়ার অর্থই হল দুগ্ধজাত সব জিনিস যেমন মিষ্টি থেকে শুরু করে আইসক্রিম – এবার দাম বাড়তে চলেছে সবেরই।

Previous articleঝুলনের বিদায়ী ম‍্যাচকে স্মরণীয় করতে বিশেষ উদ‍্যোগ সিএবির
Next articleমহালয়ার দিন রাজ্যে আসছেন অমিত শাহ, জানেনই না দিলীপ ঘোষ