প্রথম প্রস্তুতি ম‍্যাচ নিয়ে কী বললেন স্টিমাচ?

দশ বছর পর মুখোমুখি ভারত-সিঙ্গাপুর। আর এই ম্যাচে নিজেদের সেরাটা দিতে মরিয়া ভারতীয় কোচ ইগর স্টিম্যাচ।

শনিবার ভিয়েতনামের হো চি মিন সিটিতে প্রথম ফিফা ফ্রেন্ডলিতে সিঙ্গাপুরের বিরুদ্ধে নামবে ভারতীয় দল (India Team)। কলকাতায় তিন দিনের প্রস্তুতি সেরে ভিয়েতনাম উড়ে গিয়েছে মেন ইন ব্লুরা। দশ বছর পর মুখোমুখি ভারত-সিঙ্গাপুর। আর এই ম্যাচে নিজেদের সেরাটা দিতে মরিয়া ভারতীয় কোচ ইগর স্টিম্যাচ। মাঠে নামার আগে সিঙ্গাপুরকে সমীহ ভারতীয় কোচের। তবে প্রতিপক্ষকে যে এক ইঞ্চিও জমি দেবেন না, সেই কথাই শোনা গেল স্টিমাচের গলায়।

এদিন ইগর স্টিম্যাচ বলেন, “সিঙ্গাপুর বিগত কয়েক বছরে বড় উন্নতি করেছে। ওদের নতুন কোচ এসেছেন, যিনি ওদের সিস্টেমে কিছু পরিবর্তন করিয়েছেন। যা প্রতিপক্ষের জন্য কঠিন হয়ে পড়ে। তবে আমি আমার ফুটবলারদেল বলেছি ওদের বিরুদ্ধে আত্মবিশ্বাসের সঙ্গে খেলতে এবং দেখিয়ে দেব আমরা কি করতে পারি। ”

 

ম‍্যাচ কঠিন হলেও, চ‍্যালেঞ্জ নিতে তৈরি দল, সেই কথা জানিয়ে দিলেন স্টিমাচ। এই নিয়ে তিনি বলেন, “আমাদের ভুললে চলবে না ওদের ফিটনেস পর্যায় কেমন। এই মুহুর্তে, ওদের ফিটনেস আমাদের থেকে ভালো। তবে আমাদের মাঠে নেমে নিজেদের গুছিয়ে নিতে হবে এবং মাথা উঁচু করে রাখতে হবে। আমার মনে হয় আমাদের এমন ফুটবলার রয়েছে যাদের টেকনিক‍্যাল ক্ষমতা রয়েছে এই হাই প্রেসিং থেকে বেরিয়ে যাওয়ার, এবং মাঝখান দিয়ে ড্রিবল করে গিয়ে ওদের মুশকিলে ফেলতে। তবে আমরা ওদের দূর্বল জায়গাগুলিকে খুঁজে বের করে জায়গা তৈরি করব এবং আমাদের পরিকল্পনা অনুযায়ী আমরা খেলব।”

এদিকে এবারেও স্টিম্যাচ দীর্ঘমেয়াদী প্রক্রিয়ার উপর জোর দিয়েছেন। তিনি বলেছেন, “ফুটবল একটি প্রক্রিয়া এবং আমাদের শান্ত থাকতে হবে। এটি একটি কঠিন পরিশ্রমযুক্ত একটি প্রক্রিয়া যেখানে আপনাকে জানতে হবে আপনি কোথায় পৌঁছতে চান। আমরা দীর্ঘমেয়াদী উপায়ে পরিকল্পনা শুরু করেছিলাম এবং রাতারাতি কোনও কিছু পাওয়ার প্রত্যাশা রাখিনি। আমরা সাবধানে পরিকল্পনা করেছি, খেলোয়াড়দের বাছাই ও নির্বাচন করেছি, ওদের কাজ দেখানোর সুযোগ দিয়েছি এবং জাতীয় দলের জার্সি পড়িয়েছি।”

শেষে স্টিম্যাচ বলেছেন, “এই তিন বছরের প্রক্রিয়ার পরে, আমাদের কাছে স্থিরতা ও সংযম রয়েছে এবং তিন বছরের আগের তুলনায় আমাদের লক্ষ্য এখন অনেক ভালো হয়েছে। আমি নিশ্চিত আমাদের ভবিষ্যৎ আরও ভালো হবে।”

আরও পড়ুন:কীভাবে মাঠে শান্ত থাকেন মাহি? উত্তর দিলেন স্বয়ং নিজেই

 

Previous articleপুজোর আগে পর্যটকদের জন্য দুঃসংবাদ! গ্লেনারিজে মিলবে না দার্জিলিং চা