কেন্দ্রের টাকা অন্য খাতে ব্যয়ের অভিযোগে নির্মলাকে চিঠি শুভেন্দুর, ‘নিন্দুকের নিন্দা’ পাল্টা তৃণমূল

‘কেন্দ্রীয় প্রকল্পের জন্য বরাদ্দ টাকা রাজ্য সরকার(State Govt) অন্য খাতে ব্যবহার করছে।’ ফের একবার বঙ্গ বিরোধী মনোভাব নিয়ে রাজ্যের উন্নয়ন আটকাতে অর্থমন্ত্রী নির্মলা সীতারমনকে(Nirmala Sitaraman) চিঠি লিখলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। যদিও বিজেপি(BJP) নেতার এই অভিযোগকে ‘নিন্দুকের নিন্দা’ বলে উড়িয়ে দিয়েছে তৃণমূল(TMC)।

শুভেন্দু অধিকারীর বিস্ফোরক অভিযোগ, ‘‘২৪ ঘণ্টার মধ্যে নির্দিষ্ট প্রকল্পে কেন্দ্রীয় ফান্ডের টাকা না দিয়ে সেই টাকা ডাইভারশন করে প্রতি মাসে টাকা মেটানো হচ্ছে লক্ষ্মীর ভান্ডারের। কখনও আইসিডিএস (ICDS) প্রকল্পের জন্য বরাদ্দ ফান্ডের টাকা থেকে মেটানো হচ্ছে। আবার কখনও বা মিড ডে মিলের সেন্ট্রাল ফান্ড থেকে দেওয়া হচ্ছে।’’ শুভেন্দুর দাবি, রাষ্ট্রায়ত্ত ব্যাংকের বদলে পাবলিক ফিনান্স ম্যানেজমেন্ট সিস্টেমের (PFMS) টাকার জন্য রাজ্যের নোডাল অ্যাকাউন্ট খোলা হয়েছে একটি বেসরকারি ব্যাংকে। আর সেই ব্যাংকেই রয়েছে রাজ্যের আপৎকালীন ত্রাণ তহবিলের অ্যাকাউন্ট। তার ফলে কেন্দ্রীয় প্রকল্পের টাকা এ দিক-ও দিক করতে সুবিধা হচ্ছে। এমনকী ঘুরপথে কেন্দ্রের পাবলিক ফিনান্স ম্যানেজমেন্ট সিস্টেমের টাকা তৃণমূল নেতাদের অ্যাকাউন্টে চলে যাচ্ছে বলে অভিযোগ তুলেছেন তিনি। কেন্দ্রের টাকা অন্য খাতে খরচ হচ্ছে কিনা সে সম্পর্কে তথ্য জানতে রাজ্যের অর্থ সচিব মনোজ পন্থের কাছে একটি আরটিআই করেছেন শুভেন্দু।

অবশ্য শুভেন্দুর এখানে প্রবৃত্তি এই প্রথমবার নয় এর আগেও রাজ্যের উন্নয়নমূলক কাজে বাধা দিতে তৎপর হতে দেখা গিয়েছে শুভেন্দু অধিকারীকে, একশো দিনের কাজ, আবাস যোজনার মতো প্রকল্পের টাকা আটকাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছিলেন শুভেন্দু অধিকার। সেই অংকেই এবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে চিঠি লিখলেন তিনি। এ প্রসঙ্গে তৃণমূল কংগ্রেসের মুখপাত্র তাপস রায় অবশ্য বলেন, ‘‘মুখ্যমন্ত্রীর পরামর্শ মেনে আমরা চলছি। নিন্দুকেরা নিন্দা করুন! আমরা কাজ করে যাই।’’

Previous articleDurga Puja in Hooghly: শ্রীরামপুরে প্রতিমার চক্ষুদান করতে ব্যস্ত প্রতিমা
Next articleগরবা নাচে পিভি সিন্ধু, মন কেড়েছে নেটিজেনদের