উৎসবের রেশ ধরে রেড রোডে শুরু বিসর্জনের বর্ণাঢ্য মেগা কার্নিভাল

একেবারে ঘড়ির কাঁটা ধরে ঠিক সাড়ে চারটেই রেড রোডে শুরু বর্ণাঢ্য বিসর্জনের (Durga Puja 2022) কার্নিভাল। গত ২ বছর অতিমারির কারণে বন্ধ থাকার পরে এবার হচ্ছে কার্নিভাল (Carnival)। কলকাতার দুর্গাপুজো ইউনেস্কোর হেরিটেজ মর্যাদা পাওয়ার পরে এবছর কার্নিভালের বাড়তি গুরুত্ব। অংশ নিয়েছে ৯৫টি পুজো কমিটি। পাশাপাশি দুটো মঞ্চ করা হয়েছে। একটিতে রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee), পুলিশ কমিশনার বিনীত গোয়েল-সহ পুলিশের উচ্চ পদস্থ আধিকারিকরা। এ ছাড়াও ভাস্বর চট্টোপাধ্যায়, তৃণমূলের বিধায়ক অদিতি মুন্সি, সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় -সহ টলিউডের তারকারা। পাশের মঞ্চটিতে রয়েছেন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়, বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়, মুখ্য়সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, বিধায়ক রাজ চক্রবর্তী-সহ অন্যান্য বিশিষ্টরা। মূল মঞ্চের উল্টোদিকে আমন্ত্রিত অতিথিদের বসার জায়গা। সেখানে রয়েছেন ইউনেস্কোর (UNESCO) প্রতিনিধি-সহ দেশ-বিদেশের বহু অতিথি।

আরও পড়ুন: কার্নিভালের জন্য রেড রোড যাওয়ার পথে দুর্ঘটনা রামমোহন সম্মিলনীর প্রতিমাসহ ট্যাবলো

পুলিশের ডেয়ার ডেভিল বাহিনীর স্টান্ট দিয়ে শুরু হয় কার্নিভাল। বাইকের উপর পুরহিত থেকে শুরু করে ঢাকি, এমনকী সপরিবারে মা দুর্গা-সহ সিংহ নিয়ে অধিষ্ঠান করছেন বাইকে। এই কসরত থেকে মুগ্ধ মুখ্যমন্ত্রীর মত, খুব ভালো। মঞ্চে বসা পুলিশকর্তাদের মুখে তখন গর্বের হাসি।

এরপরই থাকছে ডোনা গঙ্গোপাধ্যায়ের নাচের গ্রুপ ‘দীক্ষা মঞ্জরী’র নৃত্যনুষ্ঠান। অসুস্থ ডোনা। শুক্রবার, মহড়ায় উপস্থিত থাকলেও অনুষ্ঠানে অংশ নেননি তিন। মুখ্যমন্ত্রীর কথায় ও সুরে গাওয়া গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন তাঁরা।

প্রতিটি পুজো কমিটির জন্য ৩ মিনিট করে সাংস্কৃতিক অনুষ্ঠান করার সময় দেওয়া হয়েছে। যে যার নিজস্ব থিমের ওপর অনুষ্ঠান করছে। পুজো কমিটি পিছু ঢাকি, শিল্পী-সহ ৫০ জনের বেশি প্রতিনিধি রয়েছেন। পুজো কমিটি পিছু ৩টি করে ট্রেলার দেওয়া হয়েছে।

Previous articleপ্রোটিয়াদের বিরুদ্ধে একদিনের সিরিজ থেকে ছিটকে গেলেন দীপক, দলে এলেন ওয়াশিংটন সুন্দর
Next articleঝিল থেকে উদ্ধার নিখোঁজ কিশোরীর দেহ, সিবিআই তদন্তের দাবি পরিবারের