এবার ডাক্তারি পড়ানো হবে হিন্দিতে, নতুন মেডিকেল বই উদ্বোধন করবেন অমিত শাহ

ইংরেজি নয় এবার হিন্দিতে(Hindi) লেখা হচ্ছে ডাক্তারি পড়ুয়াদের(medical students) জন্য বই। দেশের মধ্যে প্রথমবার এমনই উদ্যোগ নিল মধ্যপ্রদেশ সরকার। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী(CM) শিবরাজ সিং চৌহান(Shivraj Singh Chauhan) জানিয়েছেন, প্রথম বর্ষের ডাক্তারি পড়ুয়াদের জন্য হিন্দিতে লেখা এই বই প্রকাশ করবেন খোদ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ(Amit Shah)। সরকারি কাজে হিন্দি ভাষাকে প্রাধান্য দেওয়ার প্রস্তাব দিয়েছে কেন্দ্রীয় সরকার। এরই মাঝে রাজ্যের ডাক্তারি পড়ুয়াদের জন্য এমনই উদ্যোগ নিলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

সম্প্রতি সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী জানান, “এই সিদ্ধান্তের ফলে এমন ধারণা আমূল বদলে যেতে চলেছে যে হিন্দিতে ডাক্তারি কিংবা ইঞ্জিনিয়ারিং পড়া সম্ভব নয়। হিন্দি মাধ্যমে শিক্ষালাভ করেও যে জীবনে এগিয়ে যাওয়া যায়, তা প্রমাণ করতেই নতুন এই পদক্ষেপ করলাম আমরা।” আগামী ১৬ অক্টোবর এই বই প্রকাশ করবেন অমিত শাহ। শুধু ডাক্তারই নয় ইঞ্জিনিয়ারিং ও অন্যান্য কারিগরি শিক্ষার বইও হিন্দিতে লেখা হচ্ছে এবং দ্রুত তা বাজারজাত করা হবে বলে জানিয়েছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, অতীতেও একাধিকবার দেশের প্রধান ভাষা হিসেবে হিন্দিকে প্রাধান্য দেওয়ার পক্ষে সওয়াল করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এরই মাঝে সরকারি ক্ষেত্রে কাজের ভাষা হিন্দি করার দাবিতে কেন্দ্রে তরফে যে প্রস্তাব পেশ করা হয় তা নিয়ে দেশজুড়ে বিতর্ক সৃষ্টি হয়। কেন্দ্রের এহেন হিন্দি আগ্রাসনের বিরুদ্ধে সবচেয়ে বেশি সরব দেখা গিয়েছে দক্ষিণের রাজ্য গুলিকে। বিরোধীদের তরফেও এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করা হয়। এরই মাঝে মধ্যপ্রদেশের হিন্দিতে ডাক্তারি বই প্রকাশের সিদ্ধান্তে কার্যত স্পষ্ট হয়ে গেল হিন্দি ভাষার গুরুত্ব আরো বাড়ানোর লক্ষ্যে কোমর বাড়ছে বিজেপি সরকার।

Previous articleফিঞ্চকে তিরস্কার করল আইসিসি
Next articleKolkata: অসুর” মানিককে বধ করছেন দুর্গা ! প্রাইমারি চাকরিপ্রার্থীদের অভিনব প্রতিবাদ