পথপ্রদর্শক বাংলা, উচ্চশিক্ষায় পড়ুয়াদের জন্য ঋণের অঙ্ক ১০ লক্ষ টাকা পর্যন্ত বাড়াচ্ছে মোদি সরকার

স্টুডেন্ট ক্রেডিট কার্ডের(student credit card) মাধ্যমে উচ্চ শিক্ষার জন্য কোনওরকম গ্যারান্টি ছাড়াই এবার ১০ লক্ষ টাকার ঋণ আগেই চালু করেছে পশ্চিমবঙ্গ সরকার(WB Govt)। বাংলার দেখাদেখি এবার সেই একই পথে হাঁটলো কেন্দ্রের মোদি সরকার। বর্তমানে উচ্চশিক্ষারত পড়ুয়াদের জন্য কেন্দ্রীয় সরকারের গ্যারান্টি ছাড়া ঋণের সর্বোচ্চ পরিমাণ ছিল ৭.৫ লক্ষ টাকা। এই টাকার পরিমাণ এবার ১০ লক্ষ টাকা পর্যন্ত বাড়ানোর উদ্যোগ নিয়েছে ভারত সরকার(India Govt)।

সর্বভারতীয় সংবাদ মাধ্যমিক সূত্রের খবর, কেন্দ্রীয় সরকার শীঘ্রই উচ্চ শিক্ষার জন্য গ্যারান্টি ছাড়া সর্বোচ্চ লোনের পরিমাণ ৭.৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ১০ লক্ষ করতে চলেছে। এর ফলে উচ্চশিক্ষা ক্ষেত্রে সুবিধা পাবেন দেশের বহু পড়ুয়া। রিপোর্টে জানা গিয়েছে, এতদিন বহু পড়ুয়া অভিযোগ করতেন ব্যাংকের থেকে এই এডুকেশন লোন পেতে দীর্ঘ সময় লেগে যেত। ঋণ মঞ্জুর ও খারিজও ছিল দীর্ঘ সময় সাপেক্ষ বিষয়। এই ধরনের অভিযোগগুলিকে গুরুত্ব দিয়েই এবার শিক্ষা ক্ষেত্রে ঋণের গ্যারান্টি লিমিট ৭.৫ লক্ষ থেকে ১০ লক্ষ করার উদ্যোগ নিচ্ছে সরকার। রাজনৈতিক মহলের দাবি, পশ্চিমবঙ্গ সরকারের তরফে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ চালু করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। সেই পথে হেঁটেই এবার উদ্যোগ নিতে চলেছে কেন্দ্রের মোদি সরকার।

জানা গিয়েছে, কেন্দ্রীয় অর্থ মন্ত্রক দিনের সর্বোচ্চ গ্যারান্টি সীমা ৩৩ শতাংশ বাড়াতে ইতিমধ্যেই শিক্ষা মন্ত্রকের সঙ্গে আলোচনা শুরু করে দিয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে কেন্দ্রের উদ্যোগে শীঘ্রই বাড়তে চলেছে গ্যারান্টি বিহীন ঋণের সর্বোচ্চ সীমা। উল্লেখ্য, শিক্ষাক্ষেত্রে পড়ুয়াদের যাতে কোনরকম সমস্যা না হয় তার জন্য স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ আগেই চালু করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল সরকারের দেখাদেখি ইতিমধ্যেই সেই পথে হেঁটেছে দিল্লির আম আদমি পার্টি। মমতা বন্দ্যোপাধ্যায়ের দেখানো পথেই এবার কোমর বাঁধতে শুরু করলো দিল্লির মোদি সরকার।

Previous articleCorona Update: করোনা মোকাবিলায় ব্যর্থ অক্সফোর্ডের ন্যাসাল ভ্যাকসিন !
Next articleএফসি গোয়ার কাছে হারলেও, দলের পারফরম্যান্সে খুশি লাল-হলুদ কোচ