ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ ও স্থায়ী সমাধান চেয়ে মেট্রো কর্তৃপক্ষকে শ্বেতপত্র প্রকাশের নির্দেশ

মেট্রোর কাজ চলাকালীন ২০১৯ সালে বউবাজারে দুর্গাপিতুরি লেনের অনেক বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছিল। এতটাই বিপজ্জনক ছিল যে, বেশ কয়েকটি বাড়ি ভেঙে ফেলতে হয়। ফের একই ঘটনার পুনরাবৃত্তি ঘটে এ বছরের বছরের মে মাসে।

ফের মেট্রো রেলের (Metro Rail) কাজের জন্য ফের ফাটল (Crack) আতঙ্ক। এবার ঘটনার বউবাজারের (bowbazar) মদন দত্ত লেনে (Madan Dutta Lane) । কমপক্ষে ১০টি বাড়ি ক্ষতিগ্রস্ত। ভাঙনের আশঙ্কায় রাতারাতি ঘরছাড়া হতে হয়েছে ওই এলাকার স্থানীয় বাসিন্দাদের। ক্ষতিগ্রস্তরা কবে পাবেন স্থায়ী ঠিকানা? বসবাসের জন্য বিকল্প ব্যবস্থা কী হবে? এবার এই সমস্ত কিছু আর মৌখিক নয়, KMRCL-কে শ্বেতপত্র প্রকাশের নির্দেশ দেওয়া হয়েছে আগামী বুধবারের মধ্যে। তার আগেই মেট্রো কর্তৃপক্ষকে (Metro Railway Authority) রিপোর্ট দেবেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের (Jadavpur University) বিশেষজ্ঞরা।

এর আগে, মেট্রো কাজ চলাকালীন ২০১৯ সালে বউবাজারে দুর্গাপিতুরি লেনের অনেক বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছিল। এতটাই বিপজ্জনক ছিল যে, বেশ কয়েকটি বাড়ি ভেঙে ফেলতে হয়। ফের একই ঘটনার পুনরাবৃত্তি ঘটে এ বছরের বছরের মে মাসে।

বারবার এমন বিপত্তিতে মেট্রো রেলের ভূমিকায় রীতিমতো ক্ষুদ্ধ স্থানীয় বাসিন্দারা। মেট্রো কর্তৃপক্ষের সামনে ক্ষোভে প্রকাশ করেন তাঁরা। কেন স্থায়ী কোনও সমাধান হচ্ছে না। মেট্রোরেল আধিকারিক ও বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক করেন সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠকেই KMRCL-কে বুধবার মধ্যে শ্বেতপত্র প্রকাশের নির্দেশ দেওয়া হয়।

কী থাকছে এই শ্বেতপত্রে?

(১) মেট্রোর কাজ কতটা এগিয়েছে?

(২) আর কোথায় কাজ হবে?

(৩) কতজনকে টাকায় ক্ষতিপূরণ দেওয়া হবে?

(৪) কবে স্থায়ী ঠিকানা পাবেন?

(৫)কাদের বিকল্প বাসস্থান ব্যবস্থা করা হবে?

(৬) কতদিনে পরিকল্পনার বাস্তবায়ণ?

 

Previous articleপ্রেমিকার সঙ্গে কথা বলতে দিতে হবে, থানার বাইরে ছুরি নিয়ে আত্মহ*ত্যার হুমকি যুবকের
Next articleবাড়ি গিয়ে ওঁর স্ত্রীর সামনে চড় কষাতাম, অসিতকে পাল্টা আক্রমণ লকেটের