পাকিস্তান-নেপালেরও পরে, বিশ্ব ক্ষুধা সূচকে ভারতের স্থান ১০৭!

আইরিশ সংস্থা কনসার্ন ওয়ার্লডওয়াইল্ড ও জার্মান সংস্থা ওয়েল্ট হাঙ্গার হিলফে সারা বিশ্বের ক্ষুধা ও অপুষ্টি নিয়ে সমীক্ষা করে এই তালিকা তৈরি করে। এবারের বিশ্ব ক্ষুধা সূচকে ভারততের ক্ষুধার অবস্থাকে গুরুতর বলে ব্যাখ্যা করা হয়েছে

ভয়ঙ্কর বললেও কম বলা হয়! ২০২২ সালের বিশ্ব ক্ষুধা সূচক বা গ্লোবাল হাঙ্গার ইনডেক্সে আরও ৬ ধাপ নেমে গেল ভারত। বিশ্বের ১২১টি দেশ নিয়ে করা এই সমীক্ষায় গত কয়েক বছর ক্রমাগত নিম্নমুখী ভারতের গ্রাফ। এবার ভারতের স্থান ১০৭। গত বছর এই সূচকে ১০১তম স্থানে ছিল ভারত।

শুধু তাই নয়, রিপোর্ট বলছে প্রতিবেশি দেশ পাকিস্তান ও নেপালেরও পিছনে ঠাঁই হয়েছে ভারতের। অন্যদিকে, আরও ১৭টি দেশের সঙ্গে এই তালিকায় শীর্ষ স্থান দখল করেছে চিন, তুর্কি ও কুয়েত।

আইরিশ সংস্থা কনসার্ন ওয়ার্লডওয়াইল্ড ও জার্মান সংস্থা ওয়েল্ট হাঙ্গার হিলফে সারা বিশ্বের ক্ষুধা ও অপুষ্টি নিয়ে সমীক্ষা করে এই তালিকা তৈরি করে। এবারের বিশ্ব ক্ষুধা সূচকে ভারততের ক্ষুধার অবস্থাকে গুরুতর বলে ব্যাখ্যা করা হয়েছে।

এই তালিকা প্রকাশিত হওয়ার পর কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের বিরুদ্ধে আক্রমণের সুর চড়িয়েছেন বিরোধীরা। কেন্দ্রকে কটাক্ষ করে কংগ্রেস নেতা পি চিদম্বরম বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী আর কবে শিশুদের মধ্যে ক্ষুধা, অপুষ্টি ও অসহায়তার মত প্রকৃত ইস্যুগুলির দিকে নজর দেবেন? ভারতের ২৪.৪ কোটি মানুষ অপুষ্টিতে ভুগছে।”

আরও পড়ুন:ইউক্রেনকে আরও অস্ত্র সাহায্য আমেরিকার! জেলেনেস্কির দেশে বড় হামলার সিদ্ধান্ত বদল পুতিনের

 

Previous article‘আমাদের দলে বুমরাহর না থাকা বিরাট ক্ষতি’, বললেন ভারত অধিনায়ক
Next articleঅতিরিক্ত বেতন ফেরত দিতে প্রধানশিক্ষকদের নির্দেশ শিক্ষা দফতরের