টাকার দাম কমেনি, বেড়েছে ডলারের দাম! ওয়াশিংটনে ‘আজব দাবি’ নির্মলার

যত সময় গড়াচ্ছে ভারতীয় মুদ্রার (Indian Currency) দাম তলানিতে পৌঁছচ্ছে। ডলারের (US Dollar) অনুপাতে ক্রমাগত দাম পড়ছে ভারতীয় মুদ্রার। প্রতিদিনই সর্বনিম্ন পর্যায়ে পৌঁছনর রেকর্ড (Record) গড়ছে ভারতীয় মুদ্রা। রবিবার এই বিষয়ে প্রশ্ন করা হলে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) জানান, ভারতীয় মুদ্রার দাম কমেনি। আমার মতে, ডলারের দাম বেড়েছে। অর্থমন্ত্রী (Finance Minister) এদিন আরও বলেন, ডলার প্রতিদিনই শক্তিশালী হচ্ছে। সুতরাং অন্যান্য সমস্ত মুদ্রার দাম ডলারের অনুপাতে অনেকটাই নিচে অবস্থান করছে। আমি খুটিনাটি নিয়ে কথা বলছি না কিন্তু এটা সত্যি যে ভারতের মুদ্রা সম্ভবত ডলারের এই দর বৃদ্ধিকে প্রতিরোধ (Resistance) করেছে। নির্মলা এরপরই বলেন, তবে আমি ব্যক্তিগতভাবে মনে করি ভারতীয় মুদ্রা অন্যান্য দেশের মুদ্রার থেকে অনেকটা ভালো জায়গায় অবস্থান করছে।

সম্প্রতি আমেরিকা সফরে গিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী সীতারমণ। শনিবার ওয়াশিংটনে সাংবাদিক বৈঠক করে টাকার দামের পতন নিয়ে তাঁকে প্রশ্ন করা হলে জবাব তিনি বলেন, প্রতিনিয়ত শক্তিশালী হচ্ছে ডলার। সুতরাং স্বভাবতই অন্যান্য দেশের মুদ্রা ডলারের ক্রমশ শক্তিশালী হওয়ার বিপরীতে কাজ করছে। তবে এদিন এখানেই থেমে থাকেননি অর্থমন্ত্রী। তিনি আরও বলেন, বাজারে যাতে অস্থিরতা তৈরি না হয়, তার জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) লাগাতার প্রয়াস করে চলেছে। ভারতীয় মুদ্রার মূল্য নির্ধারণে বাজারে হস্তক্ষেপ করা হবে না। তাই শুধুমাত্র অস্থিরতা কমানোর জন্যই আরবিআই পদক্ষেপ করবে।

সপ্তাহের শুরুতেই ডলারের তুলনায় টাকার দাম সর্বনিম্ন ৮২.৬৮-এ নেমে গিয়েছিল। বাজারের পতন (market Collapse) এবং মার্কিন ফেডারেল রিজার্ভের (US Federal Reserve) কড়া নিয়মের জেরেই এমনটা হচ্ছে বলে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা (Financial Experts)। এছাড়া আমেরিকায় নাগাড়ে কমছে বন্ডের দাম (Rates of Bond)। যা ভারতীয় মুদ্রার জন্য বড় সমস্যা। তবে নির্মলার এমন মন্তব্যে ইতিমধ্যে শোরগোল শুরু করেছে বিরোধীরা। বিরোধীদের অভিযোগ, পরিস্থিতি হাতের নাগালে চলে গিয়েছে। আর সেকারণেই অর্থমন্ত্রী ড্যামেজ কন্ট্রোল (Damage Control) করতে একের পর মিথ্যা বলে ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে।

আরও পড়ুন- অশিক্ষিত, ২টাকার গুন্ডা: দিলীপের কুকথার পাল্টা ধুয়ে দিলেন সোহম

 

Previous articleসুস্থ আছেন আবু হেনা রনি, সোশ্যাল মিডিয়ায় ছবি শেয়ার মীরের