সিঙ্গুর নিয়ে বিরোধীদের মন্তব্যের পাল্টা ধুয়ে দিয়ে কুণাল

বিরোধীতার জন্য বিরোধিতা করতে গিয়ে বিজেপি(BJP) তথা বিরোধীদের দেউলিয়া রাজনীতি ফের একবার প্রকাশ্যে চলে এলো। অতীতের সিঙ্গুর আন্দোলনের ঘটনায় যে বিজেপি মমতা বন্দ্যোপাধ্যায়কে(Mamata Banerjee) পূর্ণ সমর্থন জুগিয়েছিল এমনকি তৎকালীন বিরোধী নেত্রীর অনশন মঞ্চে উপস্থিত থেকেছিলেন খোদ রাজনাথ সিং(Rajnath Singh), সেই বিজেপি এবার সিঙ্গুর আন্দোলন নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্যের বিরোধিতায় সরব হয়ে উঠলো। বিজেপির সঙ্গে যোগ্য সঙ্গ দিয়ে গলা তুলল বাম ও কংগ্রেস(Congress)। যদিও পাল্টা তোপ দেগে বিরোধীদের কার্যত ধুয়ে দিলেন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ(Kunal Ghosh)।

সিঙ্গুর থেকে টাটা বিদায়ের ঘটনায় এদিন সরাসরি সিপিএমের দিকে অভিযোগের আঙুল তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্পষ্ট ভাষায় তিনি জানান, ‘সিঙ্গুর থেকে টাটাদের আমি তাড়াইনি, তাড়িয়েছিল সিপিএম।’ মুখ্যমন্ত্রীর এহেন মন্তব্যের পর তাঁর বিরুদ্ধে ‘কুৎসা’ শুরু করে রাজ্যের বিরোধীদলগুলি। সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেন, মমতার কথা শুনলে আজকাল বড় অস্বস্তি লাগে৷ উন্য অসত্যের একজন ডিলিট৷ পাশাপাশি তৎকালীন সময় মমতার সমর্থক বিজেপির নেত্রী লকেট চট্টোপাধ্যায় বলেন, দীপাবলীর আগে বড় মিথ্যা কথা৷ ২০১১ সালে ক্ষমতায় আসার আগে উনি বলেছিলেন আমি কৃষি চাই, শিল্প চাই না৷ এটা বলেই টাটাকে বাই বাই বলে দিলেন‌। একসুরে সরব হতে দেখা গিয়েছে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরীকেও। তিনি বলেন, টাটাদের উৎখাত করার পর দিদি সগর্বে সিঙ্গুর দিবস পালন করেছিলেন৷ টাটাদের তৈরি করা কারখানাকে সরকারি পয়সায় ডিনামাইট দিয়ে উড়িয়ে দিয়েছিলেন৷ আর এখন অসত্য কথা বলছেন।

তবে বিরোধীদের এভাবে একযোগে আক্রমণের পাল্টা জবাব দিয়ে তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ বলেন, “টাটা গোষ্ঠীর সঙ্গে তো আমাদের কোনও বিবাদ নেই। সিপিএম যদি তাদের ভুল নীতিতে জোর করে কৃষি জমি দখল করে সন্ত্রাস করে পাইয়ে দিতে চায়। আমাদের আন্দোলন কৃষিজমি রক্ষার আন্দোলন। শিল্প একশোবার হবে। শিল্পের জন্য জমি নিতে হবে।যদি লাঠি, গুলি চালিয়ে কৃষকদের জমি জোর করে দখল করে বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হয় কৃষক ও কৃষিভিত্তিক জীবনযাত্রা যাদের তাদের ভবিষ্যতের কথা না ভেবে। সেখানে তাদের বাঁচানোর জন্য আন্দোলন হয়েছে। টাটা একটা সংস্থা। কিন্তু সিপিএমের ভুল নীতি, সেই জায়গায় সিপিএমের বিরোধিতা হয়েছে।”

উল্লেখ্য, শিলিগুড়িতে তৃণমূলের বিজয়া সম্মিলনীর মঞ্চ থেকে বিস্ফোরক দাবি করে তৃণমূল (TMC) সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বলেন, “সিঙ্গুর থেকে টাটাদের আমি তাড়াইনি, সিপিএম (CPM) তাড়িয়ে ছিল।” মমতার অভিযোগ, জোর করে জমি কেড়ে নিয়েছিল তৎকালীন বাম সরকার। তাঁরা জমি ফেরত দিয়েছেন। জোর করে কেন জমি নেবে! জোর করে জমি নেওয়ার তিনি ঘোর বিরোধী বলে জানান মমতা। বলেন, বর্তমান রাজ্য সরকারে এত প্রকল্প তৈরি করছে কিন্তু কোথাও জোর করে জমি নেওয়া হচ্ছে না।

Previous articleহরিদেবপুরের ফ্ল্যাটে নাবালিকাকে গণধ*র্ষণ, গ্রেফতার ৬
Next articleকালীপুজো-দীপাবলিতে ঘূর্ণিঝড়ের আশঙ্কা! কী বলছে হাওয়া অফিস?