চিনা কমিউনিস্ট পার্টি কংগ্রেসের অনুষ্ঠান থেকে জিনতাওকে বের করে দেওয়ার অভিযোগ, ভাইরাল ভিডিও!

চিনের প্রাক্তন প্রেসিডেন্ট হু জিনতাওকে (Former Chinese President Hu Jintao) কমিউনিস্ট পার্টি কংগ্রেসের (Communist Party Congress) সমাপতন অনুষ্ঠান থেকে বের করে দেওয়ার অভিযোগ। ঘটনার ভিডিও ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় (Social Media) ভাইরাল (Viral)। ভিডিওতে দেখা যাচ্ছে, অনুষ্ঠানে উপস্থিত দুই নিরাপত্তারক্ষী জিনতাওকে বাইরে বের করে দিচ্ছেন। চিনের স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, ৭৯ বছর বয়সী হু জিনতাও চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের (Chinese Xi Jingping) বাম দিকে বসেছিলেন। কিছুক্ষণ পরই দেখা যায় বেজিংয়ের গ্রেট হল অফ দ্য পিপল-এর প্রধান অডিটোরিয়ামের (Auditorium) মঞ্চ থেকে তাঁকে বের করে নিয়ে যাচ্ছেন দুই নিরাপত্তারক্ষী (Security Personnel)।

শনিবার অর্থাৎ ২২ অক্টোবর শেষ হয় কমিউনিস্ট পার্টি অফ চিনের ২০ তম মহাসম্মেলন। বেজিংয়ে (Beijing) এরকম সম্মেলন চিনের প্রায় প্রতিটি নির্বাচনী প্রক্রিয়ার আগেই সংঘটিত হয়। এবারও তার অন্যথা হয়নি। ২০২২ এ চিনের পরবর্তী নির্বাচন হবে। আর সেই নির্বাচনী লড়াইয়ের দৌড়ে এবার কী থাকবেন জিনপিং সেটাই ছিল এই সম্মেলনের মূল আলোচ্য বিষয়। তবে সম্মেলনের সমাপ্তি অনুষ্ঠান থেকে চিনের প্রাক্তন প্রেসিডেন্ট হু জিনতাও-এর এমন নাটকীয় প্রস্থান নিয়ে ইতিমধ্যে জোর জল্পনা শুরু হয়েছে। তবে ঠিক কী কারণে এমন অনুষ্ঠানের মাঝে তাঁকে বের করে দেওয়া হল তা স্পষ্টভাবে জানা যায়নি। তবে নেটিজেনদের দাবি ভিডিওটি দেখে স্পষ্ট মনে হচ্ছে ৭৯ বছরের এই বৃদ্ধ রাজনীতিবিদকে সামনের সারি থেকে একপ্রকার জোর করেই তুলে নিয়ে যাওয়া হয়।

তবে সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ১ মিনিটের একটি ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওটি দেখলেই মনে হবে প্রবীণ প্রাক্তন প্রেসিডেন্টকে নিরাপত্তারক্ষীরা তাঁর জায়গা ছেড়ে উঠে যেতে বাধ্য করছেন। উল্লেখ্য, ২০১২ সালে এই হু জিনতাওয়ের হাত থেকেই প্রেসিডেন্টের নতুন দায়িত্ব গ্রহণ করেছিলেন শি জিনপিং। তার আগে টানা ১০ বছর চিনের মসনদে ছিলেন জিনতাও। ভারাল ভিডিওতে দেখা যাচ্ছে, এদিন নিরাপত্তারক্ষীদের কিছু কথা বলার চেষ্টা করছিলেন চিনের প্রাক্তন প্রেসিডেন্ট। তাঁকে অত্যন্ত দুর্বল মনে হচ্ছিল। সেখানে অন্যান্য নেতাদের চুপ করে বসে থাকতে দেখা যায়। শেষ পর্যন্ত হু জিনতাওকে নিরাপত্তারক্ষীদের সঙ্গে হেঁটে অডিটোরিয়ামের বাইরে বেরতে দেখা যায়। তার অবশ্য শি জিনপিংকে বেশকিছু কথা বলেন জিনতাও। জিনপিংও মাথা নেড়ে সম্মতি জানান। এরপরই তিনি অডিটোরিয়াম থেকে পায়ে হেঁটে বেরিয়ে যান। তবে ঠিক কী কারণে তিনি অনুষ্ঠান ছেড়ে বেরিয়ে গেলেন, সেবিষয়ে পরিষ্কার করে কর্তৃপক্ষের তরফে কিছুই জানানো হয়নি।

তবে জিনতাও-এর এই প্রস্থানের সঙ্গে চিনের রাজনীতির সরাসরি কোনো সম্পর্ক আছে কিনা তা বোঝা কঠিন। তবে রাজনৈতিক বিশ্লেষকদের মতে, আগামী নির্বাচনে নিজের আধিপত্য কায়েম রাখতেই জিনপিং এমন ঘটনা ঘটিয়েছেন। সেদিন সংবাদমাধ্যমের সামনে জিনপিং- এর শাসনের বিরোধিতা করে হু যদি কোনওভাবে মুখ খুলতেন সেক্ষেত্রে দলের আভ্যন্তরীণ কোনও গোপন তথ্য বাইরে আসতেই পারত। তাই তাকে সুকৌশলে সরিয়ে দেওয়া হয়।

Previous articleনন্দীগ্রামে বিজেপিতে বিদ্রোহ, গণইস্তফা বহু নেতার
Next articleবিজেপি পড়ুয়াদের আবেগকে কাজে লাগিয়ে সস্তা রাজনীতি করেছে : ফাঁসিদেওয়ায় তোপ কুণালের