ঋষিকে প্রধানমন্ত্রীর দৌড় থেকে সরে দাঁড়ানোর বার্তা বরিসের

প্রবল সমালোচনার মুখে পড়ে বৃহস্পতিবারই ব্রিটিশ প্রধানমন্ত্রী পদে ইস্তফা দিয়েছিলেন লিজা ট্রুস। আর তার পরেই পরবর্তী প্রধানমন্ত্রী হিসাবে সামনে এসেছে একাধিক নাম। যার মধ্যে আছেন ভারতীয় বংশোদ্ভুত তথা দেশের প্রাক্তন অর্থমন্ত্রী ঋষি সুনাকের নামও। সূত্রের খবর, এক সময়ে নিজের অর্থমন্ত্রীকে প্রধানমন্ত্রীর দৌড় থেকে সরে দাঁড়ানোর অনুরোধ জানিয়েছেন প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। শোনা যাচ্ছে ফের প্রধানমন্ত্রী পদে ফিরতে চাইছেন জনসন। তবে বরিসের সেই অনুরোধে সাড়া দেননি ঋষি।

আরও পড়ুন: ঋষি-কথায় কান দিল না ব্রিটেন, ২০ হাজারেরও বেশি ভোটে জয়ী লিজ ট্রাস

শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফ জানিয়েছে, লিজার পর ফের ব্রিটেনের প্রধানমন্ত্রীর পদে ফিরতে মরিয়া হয়ে উঠেছেন জনসন। শাসকদল কনজারভেটিভ পার্টির সদস্যদের তিনি বোঝাতে শুরু করেছেন যে, অন্য কারও হাতে দলের ভবিষ্যৎ সুরক্ষিত নয়। তবে তিনি প্রধানমন্ত্রী হলে দেশের উন্নয়ন ও অগ্রগতি বজায় থাকবে। ২০২৩ সালের ডিসেম্বরে সেদেশের সাধারণ নির্বাচন একমাত্র তিনিই দলকে জেতাতে পারেন। তবে জনসন চাইলেও তাঁর উপরে ভরসা রাখতে পারছেন না কনজারভেটিভ পার্টির অধিকাংশ সাংসদ ও সদস্য।
তবে রাজনৈতিক মহল মনে করছে, টোরিরা শেষ পর্যন্ত ঋষি ও জনসনের পরিবর্তে অন্য কাউকে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে বেছে নিতে পারেন। তবে সেই তৃতীয় ব্যক্তিটি কে তা এখনও স্পষ্ট নয়।

Previous articleআশঙ্কাকে সত্যি করে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’, তৎপর জেলা প্রশাসন
Next articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে