দেশজুড়ে ধনতেরসের ৪০ হাজার কোটির ব্যবসা

ব্যবসায়ীদের সর্বভারতীয় সংগঠন কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্সের দাবি, এবার ধনতেরসকে কেন্দ্র করে ২৫ হাজার কোটি টাকার ব্যবসা হয়েছে সোনার দোকানগুলিতে

সপ্তাহের শেষে ছুটির দিনে ধনতেরসের বিপুল কেনাবেচা। পঞ্জিকা মতে শনিবার সন্ধ্যা থেকে রবিবার সন্ধ্যা পর্যন্ত ছিল ধনতেরসের মাহেন্দ্রক্ষণ। হিসেব বলছে, এই দু’দিন গোটা দেশে প্রায় ৪০ হাজার কোটি টাকার ব্যবসা হয়েছে ধনতেরসে। যার সিংহভাগই যে সোনার বিকিকিনি, তা বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন: Gold Silver rate: ধনতেরাসে সস্তা হল সোনা ! লাগাতার ২ সপ্তাহ সোনার দাম নিম্নমুখী

ব্যবসায়ীদের সর্বভারতীয় সংগঠন কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্সের দাবি, এবার ধনতেরসকে কেন্দ্র করে ২৫ হাজার কোটি টাকার ব্যবসা হয়েছে সোনার দোকানগুলিতে। পশ্চিমবঙ্গেও দারুণ বিক্রি হয়েছে বলে দাবি স্বর্ণ ব্যবসায়ীরা।

এবার সোনার পর ধনতেরসে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে গাড়ি। দু’চাকা ও চার চাকা গাড়ি বিক্রির টাকার ৬ হাজার কোটি ছাড়িয়েছে। এরপরই ছিল কম্পিউটার ও কম্পিউটারের সামঞ্জস্য। সেই অঙ্কটা প্রায় আড়াই হাজার কোটি টাকার। দেড় হাজার কোটি টাকার আসবাব বিক্রি হয়েছে। এছাড়া ধাতব বাসন ব্যবসায়ীদের ভালো বিক্রি হয়েছে।

পি সি চন্দ্র জুয়েলার্সের জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর শুভ্র চন্দ্রের কথায়, এবার শুধু কলকাতা বা বাংলা নয়, গোটা পূর্বাভারতেই ধনতেরসে ব্যবসা বেশ ভালো হয়েছে। লক্ষ্যমাত্রার ২০ শতাংশ বিক্রি বেশি হয়েছে। সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের এমডি ও সিইও শুভঙ্কর সেনের কথায়, শুভক্ষণে গয়না ডেলিভারি নেওয়ার জন্য আগে থেকেই বুকিং শুরু হয়ে গিয়েছিল।

Previous articleফুঁসছে সিত্রাং, কালীপুজোতে দিনভর ভারী বৃষ্টি, বইবে ঝোড়ো হাওয়া
Next articleএশিয়ার ১০ দূষিত শহরের তালিকায় ৮ টি ভারতের