ফুঁসছে সিত্রাং, কালীপুজোতে দিনভর ভারী বৃষ্টি, বইবে ঝোড়ো হাওয়া

শক্তি বাড়িয়ে অতি গভীর নিম্নচাপ বদলে গেছে ঘূর্ণিঝড়ে। সাগর দ্বীপ থেকে ৫০২ কিলোমিটার দূরে ফুঁসছে ঘূর্ণিঝড় সিত্রাং। আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী ১২ ঘণ্টার মধ্যে শক্তি আরও বাড়িয়ে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ের চেহারা নেবে সিত্রাং। তারপরই প্রবল বেগে আছড়ে পড়বে উপকূলে। এখনই উত্তর-পূর্ব দিকে ১২ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে এগিয়ে আসছে। অভিমুখ রয়েছে উপকূলের দিকেই।

আরও পড়ুন:স্থলভাগের আরও কাছে সিত্রাং, রাত থেকেই বঙ্গে শুরু বৃষ্টি

আন্দামান সাগর এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ ইতিমধ্যেই ঘূর্ণিঝড়ের রূপ নিয়েছে। আবহাওয়া দফতর সূত্রের খবর, সিত্রাং-এর অবস্থান এখন সাগর থেকে ৫০২ কিলোমিটার দক্ষিণে ও বাংলাদেশের বরিশাল থেকে ৬৫০ কিলোমিটার দূরে। ঘূর্ণিঝড়ের ভৌগোলিক অবস্থান ১৭.৭০ ডিগ্রি উত্তর অক্ষাংশ ও ৮৯.২০ ডিগ্রি পূর্ব দ্রাঘিমায়।মঙ্গলবার সকালে বরিশালের কাছে তিনকোণা দ্বীপ এবং সন্দ্বীপের মধ্যে ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল হতে পারে। ওই সময় ঝড়ের সর্বোচ্চ বেগ থাকবে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, সিত্রাং-এর ল্যান্ডফল বাংলাদেশে হলেও বঙ্গে এর প্রভাবে ভারী বৃষ্টি হবে। সেই আশঙ্কাকে সত্যি করেই কালীপুজোর দিন থেকেই বঙ্গে শুরু হয়েছে বৃষ্টি। সোমবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগণায় অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি রয়েছে। সঙ্গে ৯০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হওয়া বইতে পারে। অপরদিকে, ৭০ থেকে ৯০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইবে পূর্ব মেদিনীপুরের উপকূলের অংশে। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। তবে পূর্ব মেদিনীপুর ছাড়া বাকি সব জেলাতেই দমকা ঝড়ো হাওয়া সর্বোচ্চ ৪০ থেকে ৬০ কিলোমিটার হতে পারে।

হাওয়া অফিস সূত্রে খবর, আগামিকাল ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দুই চব্বিশ পরগনা ও নদিয়ায়। মাঝারি বৃষ্টি হবে মুর্শিদাবাদে। মঙ্গলবারও দুই ২৪ পরগণায় ৯০ থেকে ১০০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। পূর্ব মেদিনীপুরে ঝড়ের গতিবেগ থাকবে ৭০ থেকে ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। যদিও এই ঝোড়ো হাওয়া দুপুরের পর থেকে কমতে থাকবে। অপরদিকে, কলকাতা, হাওড়া, হুগলি এবং পশ্চিম মেদিনীপুরে ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া বইবে। অন্যদিকে ঘূর্ণিঝড়ের দাপটে সমুদ্রের জলোচ্ছ্বাস বাড়বে। ৬ মিটার পর্যন্ত উঁচু জলোচ্ছ্বাস হতে পারে। সোম ও মঙ্গলবার সেই কারণে দুই চব্বিশ পরগণায় বাঁধের ক্ষতি হতে পারে। অমাবস্যার কোটালের ফলে ৫ মিটার পর্যন্ত এই জলোচ্ছ্বাস হতে পারে বলে আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।

Previous articleপাকিস্তানের বিরুদ্ধে খেলতে নেমে একাধিক রেকর্ড গড়লেন বিরাট
Next articleদেশজুড়ে ধনতেরসের ৪০ হাজার কোটির ব্যবসা