আজ কংগ্রেস সভাপতির দায়িত্বে খাড়গে, তবে নজরে সোনিয়ার বিদায়ী ভাষণ

সমস্ত রাজ্যের প্রদেশ কংগ্রেস সভাপতিকে আমন্ত্রণ জানানো হয়েছে এদিনের অনুষ্ঠানে। "ভারত জোড়ো যাত্রা" থেকে সাময়িক বিরতি নিয়ে এই অনুষ্ঠানে যোগ দিতে চলেছেন রাহুল গান্ধীও

দীর্ঘ ২২ বছর পর সর্বভারতীয় কংগ্রেসের সভাপতি নির্বাচন হয়েছে। এবার কংগ্রেসের শীর্ষ পদে বসতে চলেছেন গান্ধী পরিবারের বাইরের নেতা মল্লিকার্জুন খাড়গে। তবে খাড়গে সভাপতি নির্বাচিত হওয়ায় গান্ধী পরিবারের হাতেই যে কংগ্রেসের ব্যাটন থাকবে, তা বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন: বিপুল ভোটে জিতে কংগ্রেসের নয়া সভাপতি মল্লিকার্জুন, অভিনন্দন শশীর

এদিকে ফল প্রকাশের এক সপ্তাহ পর আজ, বুধবার আনুষ্ঠানিকভাবে কংগ্রেস সভাপতির দায়িত্ব নিচ্ছেন মল্লিকার্জুন খাড়গে। নয়াদিল্লির ২৪ আকবর রোডে এআইসিসির সদর দফতর সেজে উঠছে নতুন সভাপতিকে বরণ করে নেওয়ার জন্য। এতদিন সোনিয়া গান্ধী যে ঘরে বসতেন, সেখান থেকে সরিয়ে দেওয়া হল কংগ্রেস সভানেত্রীর ব্যবহৃত তিনটি সোফা। বদলে গেল পুরনো চেয়ার। মূল রুম এবং অ্যান্টি চেম্বার সাফাই হয়েছে। কয়েকদিনের মধ্যে সরে যাবে কংগ্রেস অফিসে মূল গেটের বাঁদিকে লাগানো সোনিয়ার ছবি দেওয়া বোর্ডও। ২৪ বছর পর গান্ধী পরিবারের হাত থেকে দেশের সবচেয়ে পুরনো রাজনৈতিক দলের ক্ষমতা হাতে পাচ্ছেন ৮০ বছর বয়সী খাড়গে।

যদিও কংগ্রেসের অন্দর মহলের খবর, খাড়গে বরণ নিয়ে। তেমন মাতামাতি বা আগ্রহই নেই দলের নেতাদের। তার চেয়ে অনেক বেশি কৌতুহল, সভানেত্রী হিসেবে তাঁর শেষ ভাষণে কী বার্তা দেন সোনিয়া গান্ধী। সামনেই হিমাচল প্রদেশ আর গুজরাত বিধানসভার নির্বাচন। আগামী বছর আরও অনেক গুরুত্বপূর্ণ রাজ্যে ভোট। তারপরই ২০২৪-এ লোকসভার নির্বাচন। ফলে আজ সোনিয়ার ভাষণ কিন্তু কংগ্রেসিদের জন্য খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে।

সমস্ত রাজ্যের প্রদেশ কংগ্রেস সভাপতিকে আমন্ত্রণ জানানো হয়েছে এদিনের অনুষ্ঠানে। “ভারত জোড়ো যাত্রা” থেকে সাময়িক বিরতি নিয়ে এই অনুষ্ঠানে যোগ দিতে চলেছেন রাহুল গান্ধীও। কংগ্রেসের মুখ্য মুখপাত্র জয়রাম রমেশ বললেন, বৃহস্পতিবার ভারত জোড়ো যাত্রার ৫০ তম দিন। তেলেঙ্গানার মেহবুব নগর থেকে শুরু হবে যাত্রা। গত ৭ সেপ্টেম্বর থেকে শুরু করে তামিলনাড়ু, কেরল, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশের মতো চার রাজ্যের ১৮টি জেলা দিয়ে গিয়েছে যাত্রা। এখনও পর্যন্ত ১,২৭০ কিলোমিটার হেঁটে ফেলেছেন রাহুল গান্ধী। ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি কাশ্মীরে শেষ হবে পদযাত্রা। রমেশের কথায়, ভারত জোড়ো যাত্রার মাধ্যমে রাহুল গান্ধী কংগ্রেস সংগঠনকে একজোট করেছেন।

Previous articleপূজালিতে নৌকাডুবি, সাঁতরে প্রাণে বাঁচলেন ৮ জন, নিখোঁজ ১
Next articleসানমার্গ চিটফান্ড মামলা: টানা ১০ ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর গ্রেফতার আরও ১