১ নভেম্বর থেকেই ফের শুরু দুয়ারে সরকার! মিলবে আরও দুটি নতুন পরিষেবা

নবান্ন সূত্রে খবর,ইতিমধ্যে রাজ্য জুড়ে প্রায় ৫ কোটি ৬০ লক্ষ মানুষকে দুয়ারে সরকার ক্যাম্পগুলির মাধ্যমে সুবিধা দেওয়া হয়েছে ৷ দুয়ারে সরকারের শিবিরের পাশাপাশি পাড়ায় সমাধানের শিবিরও চলবে, তা ইতিমধ্যেই জানিয়েছে নবান্ন।

আগামী মঙ্গলবার অর্থাৎ ১ নভেম্বর থেকেই ফের শুরু হচ্ছে দুয়ারে সরকার ক্যাম্প (Duare Sarkar Camp)। রাজ্য সরকার আগেভাগেই জানিয়েছিল, এই ক্যাম্পগুলি থেকে মিলবে ২৫ রকমের পরিষেবা। তবে শুক্রবার নবান্নের (Nabanna) এক বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দিল, দুয়ারে সরকার ক্যাম্পে এবার থেকে আরও দুটি বাড়তি পরিষেবা মিলবে। যেমন এবার থেকে দুয়ারে সরকারের ক্যাম্পে গিয়ে জমির জন্য পাট্টার আবেদন করা যাবে। এছাড়া দুয়ারে সরকারের ক্যাম্প থেকেই পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বন্টন সংস্থায় নতুন সংযোগের জন্য আবেদন কিংবা বকেয়া বিল পরিশোধ করতে পারবেন ইচ্ছুক গ্রাহকরা। সেক্ষেত্রে কোনও অতিরিক্ত চার্জ দিতে হবে না। ৩১ ডিসেম্বরের মধ্যেই দুয়ারে সরকারের সব সুবিধা দিয়ে দিতে হবে উপভোক্তাদের, এই মর্মে ইতিমধ্যেই নির্দেশিকা জারি করেছে নবান্ন (Nabanna)।

উল্লেখ্য, আগামী ১ নভেম্বর থেকে শুরু হবে দুয়ারে সরকার। চলবে ৩০ নভেম্বর পর্যন্ত। আগে খাদ্যসাথী, স্বাস্থ্যসাথী, জাতি শংসাপত্র, শিক্ষাশ্রী, তফসিলি বন্ধু, জয় জোহার, কন্যাশ্রী, রূপশ্রী, মানবিক, কৃষক বন্ধু, প্রতিবন্ধী শংসাপত্র, মৎস্যজীবী ক্রেডিট কার্ড, কেসিসি (এগ্রিকালচার), কেসিসি (প্রাণিসম্পদ উন্নয়ন), তাঁতিদের জন্য ক্রেডিট কার্ড, ঐক্যশ্রী, লক্ষ্মীর ভাণ্ডার, স্টুডেন্টস ক্রেডিট কার্ড, ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা ও সংযুক্তিকরণ, আধার কার্ড সংক্রান্ত যাবতীয় কাজ, কৃষি জমির মিউটেশন, বিনামূল্য সামাজিক সুরক্ষা যোজনা, স্বনির্ভর গোষ্ঠীর ক্রেডিট লিঙ্ক, কৃষি পরিকাঠামো তহবিল, মৎস্যজীবীদের নাম নথিভুক্তিকরণ এই সমস্ত পরিষেবা পেতেন সাধারণ মানুষ। তবে চলতি বছর সংযোজিত হল আরও দুটি পরিষেবা।

নবান্ন সূত্রে খবর,ইতিমধ্যে রাজ্য জুড়ে প্রায় ৫ কোটি ৬০ লক্ষ মানুষকে দুয়ারে সরকার ক্যাম্পগুলির মাধ্যমে সুবিধা দেওয়া হয়েছে ৷ দুয়ারে সরকারের শিবিরের পাশাপাশি পাড়ায় সমাধানের শিবিরও চলবে, তা ইতিমধ্যেই জানিয়েছে নবান্ন। এদিকে আগামী বছরের পঞ্চায়েত নির্বাচনের আগে এটিই শেষ দুয়ারে সরকারের ক্যাম্প ৷

Previous articleMurshidabad: বিতর্কিত মন্তব্যের জেরে শোকজ করা হল বড়ঞা থানার ওসিকে
Next articleভারতীয় ক্রিকেটে বেতনসাম‍্যের কথা কীভাবে জানলেন সৌরভ গঙ্গোপাধ্যায়? জানালেন নিজেই