বঙ্গ রঙ্গমঞ্চে উৎসবের সূচনা, মহানগরীতে দেশের সর্ববৃহৎ থিয়েটার প্রতিযোগিতা

। 'ইন্দ্ররঙ মহোৎসব ২০২২'এর আয়োজকরা জানাচ্ছেন , সাতজন বিচারক এই ১২ টি থিয়েটার দেখে ১৫ টি পুরস্কার নির্বাচিত করবেন। পুরস্কার মূল্য প্রায় ৮ লক্ষ টাকারও বেশি। প্রাক শীত মরশুমে থিয়েটারের হাত ধরে ফের উৎসবের মেজাজে মহানগরী।

সংস্কৃতিমনস্ক বঙ্গ ভূমিতে নাট্য প্রেম শুরু সেই ১৯ শতকে। স্বাধীনতার প্রাক্কালে প্রতিবাদের কণ্ঠ থেকে ব্যক্তিগত বিনোদনের অন্যতম মাধ্যম হয়ে উঠেছিল এই বাংলা থিয়েটার (Bengali theatre)। কালের গতিতে একের পর এক অধ্যায় যুক্ত হয়েছে বিনোদন জগতের ইতিহাসের পাতায়। কিছুটা নিষ্প্রভ হতে শুরু করে বাংলা নাটকের দীপ্তি। কিন্তু এই মাধ্যম যে সনাতন সংস্কৃতির অঙ্গ হয়েছে অচিরেই, তা আজও মনে রেখেছে বাঙালি। তাই এই চর্চাকে আরও এগিয়ে নিয়ে যেতে নয়া উদ্যমে প্রয়াস শুরু বিশিষ্ট নাট্যকার এবং রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর (Bratya Basu)। এই ভাবনাকে সম্মান জানিয়েছে পাইকপাড়া ইন্দ্ররঙ্গ নাট্যদল (Indrarongo Theatre Group)। থিয়েটারের হৃত গৌরব ফিরিয়ে আনতে, এই প্রজন্মকে মঞ্চমুখী করতে বিগত ৪ বছরের মতো এই বছরেও নাট্য উৎসবের (Theatre festival) আয়োজন করা হয়েছে। পাইকপাড়া মোহিত মৈত্র মঞ্চে শুরু হল আর্ন্তজেলা থিয়েটার প্রতিযোগিতা (Inter District Theater Competition)’ইন্দ্ররঙ মহোৎসব ২০২২’।

থিয়েটার বলে মানুষের কথা। আর কল্লোলিনী তিলোত্তমা এই কথা শুনছে, শোনাচ্ছে ১৯ শতকের সময় থেকেই। পাইকপাড়া মোহিত মৈত্র মঞ্চে (Mohit Maitra Mancha) ৫ নভেম্বর ২০২২, শনিবার ‘ইন্দ্ররঙ মহোৎসব ২০২২’- এর সূচনায় ঠিক এই কথাই শোনা গেল অনুষ্ঠানে আমন্ত্রিত প্রাক্তন রাজ্যসভার সাংসদ কুণাল ঘোষের (Kunal Ghosh) গলায়। নাট্যচর্চার অনুষঙ্গকে সংবাদ মাধ্যমের মূল স্রোতে নিয়ে আসার কথাও বলেন তিনি। রামকৃষ্ণ পরমহংসদেবের প্রসঙ্গ টেনে নাটকের মধ্যে দিয়েই সমাজের কথা তুলে ধরার দিকেই জোর দেন কুণাল ঘোষ। এই অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক সাংসদ সৌগত রায় (Sougata Roy)। তিনি তাঁর নাট্যপ্রেমের স্মৃতিচারণায় অজিতেশ বন্দ্যোপাধ্যায়, মনোজ মিত্র থেকে রুদ্রপ্রসাদ সেনগুপ্ত সবার প্রসঙ্গই উঠে আসে। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) তাঁর বক্তব্যে নাট্য চর্চার আরও ভাল পরিকাঠামো তৈরির দিকে বিশেষ নজর দেওয়ার কথা বলেন। তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর বদলেছে স্টার থিয়েটারের রূপ। পশ্চিমবঙ্গ সরকার এই সংস্কৃতিকে আরও উৎসাহ দেওয়ার জন্য সর্বদাই সচেষ্ট । পাইকপাড়া ইন্দ্ররঙ্গ নাট্য দল আয়োজিত ‘ইন্দ্ররঙ মহোৎসব ২০২২’ – মূলক আর্ন্তজেলা থিয়েটার প্রতিযোগিতা (Inter District Theater Competition)। আহ্বায়ক ইন্দ্রজিত চক্রবর্তী এই প্রতিযোগিতার মাধ্যমে বাংলার নাট্যচর্চাকেই এগিয়ে নিয়ে যেতে চান। শনিবারের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নাট্য জগতের পাশাপাশি বিনোদন এবং সাহিত্য জগতের বিশিষ্ট ব্যক্তিত্বরাও।

রাজ্যের প্রায় শতাধিক থিয়েটারের মধ্যে ১৬ জন বিচারকের সিদ্ধান্তে এই নাট্য প্রতিযোগিতার জন্য ১২ টি থিয়েটার নির্বাচন করা হয়েছে । এই থিয়েটারগুলি ৫ থেকে ১০ নভেম্বরের মধ্যে পাইকপাড়া মোহিত মৈত্র মঞ্চে অনুষ্ঠিত হতে চলেছে । ‘ইন্দ্ররঙ মহোৎসব ২০২২’এর আয়োজকরা জানাচ্ছেন , সাতজন বিচারক এই ১২ টি থিয়েটার দেখে ১৫ টি পুরস্কার নির্বাচিত করবেন। পুরস্কার মূল্য প্রায় ৮ লক্ষ টাকারও বেশি। প্রাক শীত মরশুমে থিয়েটারের হাত ধরে ফের উৎসবের মেজাজে মহানগরী।

Previous articleলক্ষ্য বন সুরক্ষা, শীঘ্রই বন দফতরে দেড় হাজার কর্মী নিয়োগ
Next articleকেরলে নিয়োগ দুর্নীতি! প্রার্থী তালিকা চেয়ে কাঠগড়ায় মেয়র