রাত পোহালেই হিমাচল প্রদেশে নির্বাচন, জোর টক্কর বিজেপি-কংগ্রেসের

হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনে মোট ভোটার ৫৫ লক্ষ ৭৪ হাজার ৭৯৩। তাঁদের মধ্যে ৫৫ লক্ষ ৭ হাজার ২৬১ জন সাধারণ ভোটার এবং ৬৭ হাজার ৫৩২ জন সার্ভিস ভোটার রয়েছেন। তবে হিমাচল প্রদেশের নির্বাচনে মূলত বিজেপি এবং কংগ্রেসের মধ্যে টক্কর হলেও আম আদমি পার্টি এই নির্বাচনকে আরও আকর্ষণীয় করে তুলবে।

রাত পেরলেই হিমাচল প্রদেশে (Himachal Pradesh) বিধানসভা নির্বাচন (Assembly Election)। হিমাচল প্রদেশের নির্বাচনে প্রধান দুই প্রতিদ্বন্দ্বী হল বিজেপি (BJP) ও কংগ্রেস (Congress)। শনিবার পাহাড়ি রাজ্যে এক দফার ৬৮টি কেন্দ্রে ভোটগ্রহণ (Voting) হবে। বৃহস্পতিবার পর্যন্ত সাধ্যমতো প্রচার চালিয়েছে কংগ্রেস (Congress), বিজেপি (BJP) সহ বিরোধী দলগুলি। বিজেপির হয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) , অমিত শাহ (Amit Shah), জেপি নাড্ডার (JP Nadda) মত হেভিওয়েটরা বর্তমান মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর (Jairam Thakur) সহ একাধিক কেন্দ্রের প্রার্থীদের সমর্থনে জোরকদমে প্রচার (Campaign) চালিয়েছেন। শনিবার সকাল ৮ টা থেকে শুরু হবে ভোটগ্রহণ, চলবে বিকেল সাড়ে ৫ টা পর্যন্ত। ফলাফল ঘোষিত হবে আগামী ৮ ডিসেম্বর।

হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনে মোট ভোটার ৫৫ লক্ষ ৭৪ হাজার ৭৯৩। তাঁদের মধ্যে ৫৫ লক্ষ ৭ হাজার ২৬১ জন সাধারণ ভোটার এবং ৬৭ হাজার ৫৩২ জন সার্ভিস ভোটার রয়েছেন। তবে হিমাচল প্রদেশের নির্বাচনে মূলত বিজেপি এবং কংগ্রেসের মধ্যে টক্কর হলেও আম আদমি পার্টি (Aam Admi Party) এই নির্বাচনকে আরও আকর্ষণীয় করে তুলবে। পাশাপাশি, সিপিএম (CPIM), সিপিআই (CPI), বহুজন সমাজ পার্টি (BSP) এবং রাষ্ট্রীয় দেবভূমি পার্টি (RVP) এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে। ৬৮ টি আসনের বিধানসভায় লড়বে বিজেপি, কংগ্রেস ও আপ। অন্যদিকে, সিপিআইএম ১১, সিপিআই ১, বিএসপি ৫৩ এবং আরডিপি ২৯ টি আসনে প্রার্থী দিয়েছে।

শনিবারের নির্বাচনকে কেন্দ্র করে ইতিমধ্যে নিরাপত্তা ব্যবস্থা (Security System) আঁটসাঁট করা হয়েছে। রাজ্যে মোট ৭ হাজার ৮৮১ টি পোলিং স্টেশন তৈরি করেছে নির্বাচন কমিশন (Election Commission of India) এবং প্রতিটি পোলিং স্টেশনে (Polling Station) সর্বাধিক ১৫০০ ভোটার ভোট দিতে পারবেন। হিমাচল প্রদেশে ২০১৭ বিধানসভা নির্বাচনে তৎকালীন শাসকদল কংগ্রেসকে হারিয়ে ৪৪টি আসনে জিতে ক্ষমতায় এসেছিল বিজেপি। অন্যদিকে, ৬৮টি আসনের বিধানসভার ২১টি আসন গিয়েছিল কংগ্রেসের ঝুলিতে। তবে গতবারের নির্বাচনে আপ লড়েনি। নির্দল পেয়েছিল ২ টি এবং সিপিআইএম পেয়েছিল ১ টি আসন।

Previous article“সিএএ সংবিধান বিরোধী”, বিধানসভায় কেন্দ্রের বিরুদ্ধে সরব স্পিকার
Next articleAindrila Sharma : ফের শারীরিক অবস্থার অবনতি, এখনও ‘সি প্যাপ’ সাপোর্টে অভিনেত্রী