শিক্ষাব্যবস্থার গৈরিকীকরণের নয়া ধাপ, ক্লাসরুমেও গেরুয়া রং! সরব শিক্ষাবিদরা

কেন্দ্রে মোদি সরকার ক্ষমতায় আসতেই শিক্ষাব্যবস্থার গৈরিকীকরণ নিয়ে তৎপর বিজেপি সরকার।বিজেপি শাসিত রাজ্যগুলিতে ইতিমধ্যেই পাঠ্যপুস্তকগুলিতে এর উদাহরণ মিলেছে। এবার স্কুলের ক্লাসরুমেও গেরুয়া রঙ করতে উদ্যোগী হল সরকার।ইতমধ্যেই কর্ণাটকের সরকারি স্কুলে নতুন একটি প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছে। ‘বিবেক ক্লাসরুম’ নামে সেই প্রকল্পেই শ্রেণিকক্ষের রঙ যে গেরুয়া করা হবে তা নির্দিষ্ট করে দিল সরকার। শিশু দিবসের দিনই এই নতুন প্রকল্প চালু হওয়ার কথা রয়েছে। আর বিজেপি শাসিত কর্ণাটক সরকারের এই সিদ্ধান্তে শুরু হয়েছে বিতর্ক।

আরও পড়ুন:নীতি আয়োগের বৈঠকে মমতা, জাতীয় শিক্ষানীতির গৈরিকীকরণ নিয়ে তুলবেন প্রশ্ন

‘বিবেক ক্লাসরুম’ প্রকল্পে কর্নাটকের সরকারি স্কুলগুলিতে নতুন ৮ হাজার ১০০টি শ্রেণিকক্ষ তৈরি করা হবে। স্বামী বিবেকানন্দের নামে সেই সমস্ত শ্রেণিকক্ষের নামকরণ করবে কর্নাটক সরকার। বলা হয়েছে, নতুন ক্লাসরুমগুলি গেরুয়া রঙে সাজিয়ে তোলা হবে।সোমবার কালবুর্গি জেলায় প্রকল্পের সূচনা করা হবে। এই প্রকল্পের আওতায় যে ক’টি নতুন শ্রেণিকক্ষ তৈরি হবে, তার প্রত্যেকটির আকার এবং রঙ হবে সমান। প্রতিটি শ্রেণিকক্ষের দেওয়াল এবং স্তম্ভে স্বামী বিবেকানন্দের বাণী লেখা থাকবে বলেও জানিয়েছে সরকার।

কিন্তু সরকারি প্রকল্পের ক্লাসরুমের রঙ গেরুয়া কেন? শিক্ষাবিদ থেকে বিরোধীরা এই নিয়ে প্রশ্ন তুলেছেন। রাজ্যের শিক্ষাবিদ থেকে বিশেষজ্ঞদের বক্তব্য, গেরুয়া রঙের নেপথ্যে রয়েছে, ‘রাজনৈতিক অভিসন্ধি’ রয়েছে। তাঁরা স্কুলে গেরুয়া রঙের শ্রেণিকক্ষের বিরোধিতা করে সরব হয়েছেন। এ ভাবে রাজ্যে ছোটদের স্কুলের ‘গেরুয়াকরণ’ করা হচ্ছে বলে অভিযোগ তুলেছেন কেউ কেউ। শাসকদলকে এক হাত নিয়েছেন বিরোধীরাও।

রাজ্যের এক শিক্ষাবিদের কথায়, ‘‘কেন ধর্মনিরপেক্ষ প্রতিষ্ঠানে ধর্মের প্রতীক ব্যবহার করা হবে? স্কুলগুলিতে আমাদের শিশুসুলভ পরিবেশ দরকার। স্থানীয় ছবি দিয়েই শ্রেণিকক্ষ সাজানো যায়। তা না করে সরকারের এই সিদ্ধান্ত নিঃসন্দেহে স্কুলের রাজনীতিকরণ, ধর্মীয়করণ এবং গেরুয়াকরণ।’’

প্রসঙ্গত, সরকারের তরফে যখন ‘বিবেক প্রকল্প’-এর কথা ঘোষণা করা হয়েছিল, তখন শ্রেণিকক্ষে গেরুয়া রঙের কথা ঘোষণা করা হয়নি। সরকারের এই ক্লাসরুম রঙের পরিকল্পনার কথা পরে জানতে পারেন রাজ্যবাসী। রাজ্যের শিক্ষামন্ত্রী বিসি নাগেশ রবিবার একটি অনুষ্ঠানে জানান, বিবেক প্রকল্পে নির্মিত শ্রেণিকক্ষে গেরুয়া রঙ করা হবে।কিন্তু ছোটদের স্কুলে শ্রেণিকক্ষে গেরুয়া রঙ করার সিদ্ধান্ত নিতেই শুরু বিতর্ক।

Previous articleশামি-শোয়েব টুইট বিতর্কে মুখ খুললেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার শাহিদ আফ্রিদি