ভাষণ শুরুতেই হোঁচট! ভুল বুঝতে পেরে ক্ষমা চাইলেন রাষ্ট্রসংঘের মহাসচিব

সম্প্রতি জাতিসংঘের এক অনুষ্ঠানের মঞ্চে বক্তব্য রাখতে ওঠেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব। তিনি কী ভাষণ দেন সেদিকে নজর ছিল উপস্থিত একাধিক দেশের শীর্ষ নেতার। কিন্তু বক্তব্যের শুরুতেই হোঁচট খেয়ে কার্যত মুখরক্ষার উপায় খুঁজে পাচ্ছিলেন না গুতেরেস। যখন তিনি বুঝলেন তাঁর সামনে থাকা যে কাগজ দেখে তিনি ভাষণ শুরু করেছেন সেটি তাঁর নয় তখন অনেকটা দেরি হয়ে গিয়েছে।

ক্ষণিকের নিস্তব্ধতা! কানায় কানায় ভর্তি অডিটোরিয়ামে পিন ড্রপ সাইলেন্স (Pin Drop Silence)। সবাই অধীর আগ্রহে তাঁর ভাষণ শোনার অপেক্ষা করছিলেন। তখনই ঘটল বিপত্তি। বক্তব্যের কিছু লাইন নিজের সামনে থাকা কাগজ থেকে গড়গড় করে পড়তে শুরু করার কিছুক্ষণ পরেই বুঝলেন, নাহ! তাঁর বলতে চাওয়া কথার সঙ্গে সামনে থাকা কাগজের লেখা কথার মধ্যে কোনও মিল নেই। বিষয়টি বুঝতে পেরেই ভাষণ দেওয়া বন্ধ করে দিলেন তিনি। এমনই পরিস্থিতির সম্মুখীন হলেন রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তনিও গুতেরেস (UN Secretary General Antonio Guterres)। ইতিমধ্যেই ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

সম্প্রতি রাষ্ট্রসংঘের এক অনুষ্ঠানের মঞ্চে বক্তব্য রাখতে ওঠেন মহাসচিব আন্তনিও গুতেরেস। তিনি কী ভাষণ দেন সেদিকে নজর ছিল উপস্থিত একাধিক দেশের শীর্ষ নেতার। কিন্তু বক্তব্যের শুরুতেই হোঁচট খেয়ে কার্যত মুখরক্ষার উপায় খুঁজে পাচ্ছিলেন না গুতেরেস। যখন তিনি বুঝলেন তাঁর সামনে থাকা যে কাগজ দেখে তিনি ভাষণ শুরু করেছেন সেটি তাঁর নয় তখন অনেকটা দেরি হয়ে গিয়েছে। পরে বিষয়টি আঁচ করে আর বক্তব্য না বাড়িয়ে চুপ করে যান তিনি। তখন অডিটোরিয়াম (Auditorium) একেবারে নিস্তব্ধ।

কেন রাষ্ট্রসংঘের মহাসচিব আচমকা নিজের ভাষণ (Speech) থামিয়ে দিলেন তা বুঝে উঠতে পারছেন না কেউ। মুখে কিছু না বললেও উপস্থিত অতিথিরা একে অপরের দিকে তাকাতে শুরু করেন। তবে ড্যামেজ কন্ট্রোল (Damage Control) করেন খোদ মহাসচিব। নিজের মুখে স্বীকার করে নেন আমার মনে হয় আমি ভুল ভাষণ দিচ্ছিলাম। এরপর নিজে ভুল স্বীকার করে নেন। আর রাষ্ট্রসংঘের মহাসচিবের এমন অবস্থা দেখে হাসাহাসি শুরু করে দেন অনুষ্ঠানে উপস্থিত শীর্ষ নেতারা। পরে বিষয়টি স্বাভাবিক হয় এবং নতুন লেখা কাগজ দেখে নিজের বক্তব্য পুনরায় শুরু করেন আন্তনিও গুতেরেস।

Previous articleউদয়পুরে মোদির উদ্বোধন করা রেললাইনে বিস্ফোরণ, তদন্তে এনআইএ
Next articleবেআইনিভাবে বিসিসিআইয়ের সভাপতি পদ থেকে সরানো হয়েছে সৌরভকে! জনস্বার্থ মামলা খারিজ হাইকোর্টে