দোরগোড়ায় শীত! ফের নামল তাপমাত্রার পারদ

কালীপুজোর পরই শীতের শিরশিরানি। আর নভেম্বরের শুরু থেকেই তরতরিয়ে নেমেছে তাপমাত্রার পারদ। ভোরবেলায় ও  হিমেল হাওয়ায় ভরপুর শীতের আমেজ। আবার সন্ধে নামতেই শীতল উত্তুরে বাতাস জানান দিচ্ছে, দোরগোড়ায় শীত।ফ্যান বন্ধ। লেপ-কম্বল নামানোর সময় এসে গেল। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বিহার, ঝাড়খণ্ড থেকে উত্তুরে হাওয়া ঢুকছে রাজ্যে। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা নামছে। শীত শীত ভাব কলকাতা ও তার আশপাশের জেলাগুলিতেও।

আরও পড়ুন:কড়া নাড়ছে শীত! তিলোত্তমায় ফের পারদ পতন

হাওয়া অফিস বলছে, , কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ১৭ .৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। ভোরের দিকে হাল্কা কুয়াশা থাকছে। হিমেল হাওয়ায় শীত শীত ভাব রয়েছে। সন্ধের পর থেকে তাপমাত্রা নামছে। আগামী ৪৮ ঘন্টায় আরও পারদ পতন হতে পারে এ রাজ্যে।

আগামী কয়েকদিন আকাশ পরিষ্কার থাকবে। বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। পূর্বাভাসে বলা হয়েছে, সব থেকে বেশি পারদ নামবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূম জেলাতে। নভেম্বরের মাঝামাঝি সময়ে শীত আরও বাড়বে।

কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের অন্য জেলাগুলিতেও পারদ পতন অব্যাহত। সব থেকে বেশি পারদ নামবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূম জেলাতে। বিহার এবং ঝাড়খন্ড লাগোয়া বাংলার জেলাগুলিতে বেশি তাপমাত্রা নামার সম্ভাবনা।

শীতে জবুথবু উত্তরবঙ্গও। পর্যটকরাও মনোরম শীতের আমেজ পেয়ে বেজায় খুশি।তবে পশ্চিমী ঝঞ্ঝ্র প্রভাবে বুধবার পর্যন্ত দার্জিলিং এবং কালিম্পং জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে মেঘ কেটে গেলেই উত্তরবঙ্গে হু হু করে পারদ নামবে পারদ।

আবহাওয়া দফতর বলছে, উত্তর পশ্চিমের শীতল হাওয়া প্রবেশ করার জন্য তাপমাত্রার পারদ কমছে। তবে ডিসেম্বরের মাঝামাঝি সময় থেকে রাজ্যে শীত প্রবেশ করতে পারে। এই বছর হাড় কাঁপানো ঠান্ডা অনুভব করতে পারবেন রাজ্যবাসী, এমনটাই পূর্বাভাস আবহাওয়াবিদদের একাংশের। এই বছর শীতের মরশুমে কলকাতার তাপমাত্রা ৮ ডিগ্রিতে নামতে পারে।

Previous articleBreakfast news : ব্রেকফাস্ট নিউজ
Next articleআজকের পেট্রোলের-ডিজেলের দাম কত?