রাজ্যের লাগাতার দাবি, বাংলাকে আবাস যোজনায় ৮২০০ কোটি টাকা বরাদ্দ কেন্দ্রের

নবান্ন সূত্রে খবর, পঞ্চদশ অর্থকমিশনের সুপারিশের পর রাজ্য স্তরে কিছু কেন্দ্রীয় প্রকল্পে টাকা বরাদ্দ করার কথা। সেই অনুযায়ী গ্রামীণ আবাস যোজনায় ৮২০০ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক। ১১ লক্ষ বাড়ির জন্য এই টাকা বরাদ্দ করা হবে। এর মধ্যে ৮২০০ কোটি টাকা দিল কেন্দ্র। বাকি টাকা দেবে রাজ্য।

বকেয়া প্রাপ্য আদায়ের দীর্ঘদিন থেকে দাবি জানাচ্ছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay) থেকে শুরু করে রাজ্যের শাসকদলের নেতৃত্ব বারবার কেন্দ্রের কাছে প্রাপ্য মিটিয়ে দেওয়ার জন্য বলেছেন। অবশেষে সুখবর এল লক্ষ্মীবারে। প্রধানমন্ত্রী আবাস যোজনায় রাজ্যকে ৮২০০ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র (Centre)। কেন্দ্রীয় সরকারের তরফে এদিন রাজ্যকে চিঠি দিয়ে এবিষয়ে জানানো হয়েছে।

৮ মাস বন্ধ থাকার পর এই প্রকল্পের টাকা বরাদ্দ করল কেন্দ্রীয় সরকার। নবান্ন (Nabanna) সূত্রে খবর, পঞ্চদশ অর্থকমিশনের সুপারিশের পর রাজ্য স্তরে কিছু কেন্দ্রীয় প্রকল্পে টাকা বরাদ্দ করার কথা। সেই অনুযায়ী গ্রামীণ আবাস যোজনায় ৮২০০ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক। ১১ লক্ষ বাড়ির জন্য এই টাকা বরাদ্দ করা হবে। এর মধ্যে ৮২০০ কোটি টাকা দিল কেন্দ্র। বাকি টাকা দেবে রাজ্য। নিয়মানুযায়ী, গ্রামীণ আবাস যোজনা খাতে ৬০ শতাংশ টাকা দেবে কেন্দ্র। বাকি ৪০ শতাংশ খরচ রাজ্যের। তবে প্রশাসনিক খরচ মিলিয়ে রাজ্যের আরও প্রায় ১০ শতাংশ টাকা খরচ হয়ে যায় বলে নবান্ন সূত্রে খবর।

রাজ্যের প্রাপ্য আদায়ের পথে প্রধান বাধা বঙ্গ বিজেপি। রাজ্যের বিরুদ্ধে চিঠি লিখে বকেয়া আটকানোর সুপারিশ করেন গেরুয়া শিবিরের নেতৃত্বই। প্রকল্পের টাকা বন্ধ করা নিয়ে বুধবারও সরব হন মুখ্যমন্ত্রী। মানুষের উন্নয়নের পথে বাধা দিয়ে এই ধরনের রাজনীতির নিন্দা করে বহুবার সরব হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

৫ ডিসেম্বর দিল্লি যাচ্ছেন মমতা। ৬ তারিখ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের হওয়ার কথা। বাংলার দাবি নিয়ে সেই বৈঠকে সওয়াল করার সম্ভাবনা মুখ্যমন্ত্রীর। সম্প্রতি পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার ও তাঁর দফতরের সচিব উল্গানাথন দিল্লিতে গিয়ে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী গিরিরাজ সিংয়ের সঙ্গে দেখা করেছিলেন। তার পরই জট কাটতে শুরু করেছে। মুখ্যমন্ত্রীর দিল্লি যাওয়ার আগেই গ্রামীণ আবাস প্রকল্পে ৮২০০ কোটি টাকা বরাদ্দ করার কথা জানাল কেন্দ্র।

Previous articleজট খুললো লটারি রহস্যের, নানুরের নুরের কাছ থেকেই অনুব্রতের হাতে যায় টিকিট