ফের বিতর্কে ‘দ্য কাশ্মীর ফাইলস’! চূড়ান্ত অপছন্দের কথা জানালেন ইজরায়েলি পরিচালক

ইজ়রায়েলি পরিচালকের এই মন্তব্যে ভারতের কাছে ক্ষমা চাইলেন সে দেশের রাষ্ট্রদূত নায়োর গিলন। তিনি টুইট করে ভারতের কাছে ক্ষমা চান।

ভারত-ইজরায়েল ( India-Israel)সম্পর্কে এবার বিতর্কের ঝড়। আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের মঞ্চে বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri)পরিচালিত ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে ইজরায়েলি চলচ্চিত্র পরিচালক (film director) নাদাভ লাপিদের ( Nadav Lapid) মন্তব্য ঘিরে তৈরি হয়েছে চরম অসন্তোষ। নাদাভ লাপিদ (Nadav Lapid) এই বছর গোয়া ‘আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়া’-র (International Film Festival of India) জুরি হেড ছিলেন। সেখানেই এই ছবি দেখার পর তিনি ছবিটিকে ‘প্রোপাগান্ডা ফিল্ম’ বলে আখ্যা দেন। পাশাপাশি ছবিটিকে ‘কদর্য’ বলেও অসম্মান করেছেন তিনি বলে অভিযোগ করেছে ‘দ্য কাশ্মীর ফাইলস’ টিম (The Kashmir Files)। যদিও এরপর এবার নিজের দেশের পরিচালককে ট্যুইটারে কার্যত ধুইয়ে দিলেন ভারতে ইজরায়েলের রাষ্ট্রদূত (Israeli Ambassador To India) নাওর গিলন (Naor Gillan)। ইজ়রায়েলি পরিচালকের এই মন্তব্যে ভারতের কাছে ক্ষমা চাইলেন সে দেশের রাষ্ট্রদূত গিলন। তিনি টুইট করে ভারতের কাছে ক্ষমা চান।

Andhra Pradesh : ৮০০ টাকা কেজি গাধার মাংস ! অন্ধবিশ্বাসের জেরে চড়া দামে বিক্রি হচ্ছে গাধার দুধ

গোয়ায় শুরু হয়েছে ৫৩তম ‘আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়া’। এবার সেখানেই নাদাভ লাপিদ জানিয়েছিলেন,’দ্য কাশ্মীর ফাইলস’ দেখে তিনি বিধ্বস্ত। বিষয়টি নিয়ে তুমুল হইচই পড়ে যায়। কড়া বার্তা আসতে থাকে নানা প্রান্ত থেকে। প্রতিবাদ জানান বিখ্যাত অভিনেতা অনুপম খের (Anupam Kher)। নিজের দেশের পরিচালকের উদ্দেশে একঝাঁক কড়া ট্য়ুইট করেন ভারতে ইজরায়েলের রাষ্ট্রদূত গিলন। তিনি জানান, “আমি ফিল্ম বিশেষজ্ঞ নই। কিন্তু এটা জানি যে কোনও ঐতিহাসিক বিষয় নিয়ে ভাল করে চর্চা করার আগে এই ধরনের মন্তব্য করা অত্যন্ত অসংবেদনশীল বিষয়।” গিলন মনে করিয়ে দেন যে কাশ্মীরের পণ্ডিতদের সঙ্গে যে ঘটনা ঘটেছে ভারতের কাছে সেই ক্ষত এখনও টাটকা এবং বহু মানুষ তার জের বয়ে বেড়াচ্ছেন। পরিচালকের এমন মন্তব্যের ধাক্কা যে ভারতে কর্মরত ইজরায়েলের কূটনৈতিক প্রতিনিধিদের সহ্য করতে হতে পারে, সে কথাও মনে করিয়ে দিয়েছেন তিনি। যে মন্তব্য নিয়ে এত তোলপাড় সে ব্যাপারে এখনও কোনও প্রতিক্রিয়া দেননি IFFI আয়োজকরা। তবে ভারতে ইজরায়েলের রাষ্ট্রদূত (Israeli Ambassador To India)নাওর গিলন (Naor Gillan) যে একগুচ্ছ টুইট করেন তার একটিতে তিনি পরিচালককে উদ্দেশ্য করে লেখেন,”ভারতীয় সংস্কৃতিতে অতিথিকে ভগবান বলে সম্মান করা হয়। কিন্তু IFFI প্যানেলের চেয়ার হওয়ার জন্য আপনাকে আমন্ত্রণ জানিয়ে যে সম্মান দেওয়া হয়েছিল, আপনি সেটার অপমান তো করলেনই। পাশাপাশি যে ভরসা, সম্মান এবং উষ্ণ আতিথেয়তা আপনাকে দেখানো হয়েছিল সেটারও মান রাখলেন না।”

 

Previous articleবিধানসভায় মুলতুবি প্রস্তাব খারিজ, বিজেপি বিধায়কদের হৈ হট্টগোল
Next articleবিধানসভায় স্পিকারের কাছে “ধমক” খেলেন হুমায়ুন কবীর! কিন্তু কেন?