মোদি-শাহের রাজ্যে আজ দ্বিতীয় দফার ভোটগ্রহণ

প্রথম দফা বিধানসভা নির্বাচনে ভোট পড়েছিল ৬৩.৩১ শতাংশ।আজ, সোমবার মোদি-শাহের রাজ্যে দ্বিতীয় দফার নির্বাচন। এদিন গুজরাটের ১৪ টি জেলার ৯৩ টি আসনে ভোটগ্রহণ। সকাল ৮ টা থেকে ভোটগ্রহণ পর্ব শুরু হবে। নির্বাচন চলবে বিকেল ৫টা পর্যন্ত। দ্বিতীয় দফাতেই ভোট দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তাঁর মা।

আরও পড়ুন:গুজরাত নির্বাচনে এই প্রথমবার ভোট দিচ্ছেন জুনাগড় দুর্গের জাম্বুরের আফ্রিকান কারিগররা

 

দ্বিতীয় দফায় মূলত ভোটগ্রহণ হচ্ছে উত্তর ও মধ্য গুজরাটের ১৪টি জেলায়। প্রথম দফায় পাকিস্তান সীমান্ত লাগোয়া জেলাগুলি ভোটগ্রহণ হয়েছে। সেই সময় ভোটগ্রহণ হয়েছে ৮৯টি কেন্দ্রে। দ্বিতীয় দফায় রাজস্থান ও মধ্যপ্রদেশ সীমান্ত লাগোয়া জেলায় ভোটগ্রহণ হবে। আজ ৯৩টি কেন্দ্রে ৮৩৩ জন প্রার্থীর ভাগ্যনির্ধারণ হবে।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, এদিনের নির্বাচনে মোট প্রার্থী সংখ্যা ৮৩৩। ২.৫ কোটির বেশি নাগরিক এই দ্বিতীয় দফা নির্বাচনে ভোট দিতে পারবেন। দীর্ঘ তিন দশকের শাসন টিকিয়ে রাখতে মরিয়া শাসকদল ভারতীয় জনতা পার্টি । তবে দাঁতে দাঁত চেপে লড়াই চালিয়ে নিজেদের উপস্থিতি ভালোই টের পাইয়ে দিচ্ছে আম আদমি পার্টি ও কংগ্রেস। গত বিধানসভা নির্বাচনে কংগ্রেস বিজেপির বিরুদ্ধে উল্লেখ্যযোগ্যভাবে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। এবার কী হবে, তা এখন শুধুই সময়ের অপেক্ষা। একাধিক নির্বাচনী প্রচার, গুজরাটের মানুষকে দেওয়া একাধিক প্রতিশ্রুতি কতটা ভোটবাক্সে প্রভাব ফেলবে তাই দেখার পালা।

এই দফায় ভাগ্য পরীক্ষা হবে দলিত নেতা জিগনেশ মেবানি , কংগ্রেস প্রার্থী হিসেবে তিনি লড়াই করছেন ভেদগ্রাম কেন্দ্র থেকে। বিধানসভার বিরোধী নেতা সুখরাম রাবতের ভাগ্য পরীক্ষা হবে এদিন। তিনি লড়াই করছেন জেতপুর কেন্দ্র থেকে। এছাড়া দ্বিতীয় দফায় স্টার প্রার্থীদের মধ্যে রয়েছেন, গুজরাটের বর্তমান মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল, তাঁর কেন্দ্র ভীরগ্রাম। রয়েছেন পাতিদার নেতা হার্দিক প্যাটেল ও বিজেপি প্রার্থী আপলেশ ঠাকুর।

আগামী ৮ ডিসেম্বর গুজরাট বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষিত হবে। সেদিনই জানা যাবে বিজেপি নিজেদের তিন দশকের শাসন টিকিয়ে রাখতে পারবে নাকি মোদি-শাহের দুর্গে ভাঙন ধরাবে অন্য দল।

Previous articleসেনেগালকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে শেষ আটে ইংল্যান্ড
Next articleসাতসকালেই গড়িয়ায় স্টেশন সংলগ্ন বাড়িতে আগুন, ঘটনাস্থলে দমকল