ধর্মীয় স্বাধীনতার অর্থ অবাধ ধর্মান্তকরণ নয়, সুপ্রিমকোর্টে গুজরাট সরকার

ধর্মান্তকরণ আটকাতে আইন কার্যকর করার লক্ষ্যে এবার কোমর বেঁধে নামল গুজরাট সরকার(Gujrat Govt)। আইনি বাধা সরিয়ে বিয়ের নামে ধর্মান্তকরণ আটকাতে শীর্ষ আদালতে(Supreme Court) সওয়াল করল গুজরাটের বিজেপি সরকার। আদালতে গুজরাট সরকার জানিয়েছে, ধর্মপালনের স্বাধীনতা কাউকে অবাধ ধর্মান্তকরণের স্বাধীনতা(Religian Freedom) দেয় না।

‘লাভ জেহাদ’ আটকাতে দীর্ঘদিন ধরেই সরব বিজেপি সরকার। বিজেপির অভিযোগ হিন্দু মেয়েদের ভুল বুঝিয়ে প্রেমের জালে ফাঁসিয়ে অনিচ্ছা সত্ত্বেও তাঁদের ধর্মবদল করাচ্ছে মুসলিম যুবকরা। এর জেরেই নয়া নিয়ম আনতে উদ্যোগী হয়েছিল সেখানকার সরকার। যেখানে বলা হয়, এবার ধর্ম বদল করে ভিন ধর্মে বিয়ে করতে হলেও সংশ্লিষ্ট জেলাশাসকের অনুমতি নিতে হবে। তিনি দুই পক্ষের মত আছে কিনা জেনে সেই বিয়ের অনুমতি দেবেন। তবে গুজরাট সরকারের এই নিয়মের স্থগিতাদেশ দেয় গুজরাট হাইকোর্ট। তবে এই স্থগিতাদেশ প্রত্যাহারের দাবি জানিয়ে আইনি লড়াইয়ে নামে গুজরাট সরকার। তাঁদের দাবি, তারা নতুন যে আইন এনেছে সেটাকে বৈধতা দিয়েছে সুপ্রিম কোর্টই। গুজরাট সরকারের দাবি, এর আগে মধ্যপ্রদেশ ধর্ম স্বতন্ত্র অধিনিয়ম এবং ওড়িশা রিলিজিয়াস অ্যাক্টকে বৈধতা দিয়েছে সুপ্রিম কোর্ট। সুতরাং, তারা যে নতুন আইন এনেছে সেটাও বৈধ হওয়া উচিত।

শনিবার এক মামলার ভিত্তিতে সুপ্রিম কোর্টে পেশ করা একটি হলফনামায় গুজরাট সরকার জানিয়েছে, ভারতের সংবিধান ধর্মপালনের স্বাধীনতা দিলেও ধর্মান্তকরণের স্বাধীনতা দেয় না। কোনওরকম প্রতারণা করে, প্রলোভন দেখিয়ে অথবা জোর করে ধর্মান্তকরণ করানোর অধিকার কোনওভাবেই সংবিধান স্বীকৃত নয়।

Previous articleবিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার বার্তা মোবাইলে, প্রতারণার ফাঁদ এবার মেখলিগঞ্জে !
Next articleভুয়ো শিক্ষকদের “তালিকা”য় নাম! নন্দীগ্রামের স্কুল শিক্ষিকার রহস্যমৃ*ত্যু